৫ ডিসেম্বর, ২০১৬ ১৬:৪৭

বন্দিদের দিয়ে চালানো হবে 'পেট্রোল পাম্প'

অনলাইন ডেস্ক

বন্দিদের দিয়ে চালানো হবে 'পেট্রোল পাম্প'

ভারতের পশ্চিমবঙ্গের কারা দফতর সেখানকার কারাগারে বন্দিদের দিয়ে পেট্রোল পাম্প চালানোর পরিকল্পনা করেছে। জানা গেছে, সর্বপ্রথম কলকাতার আলিপুর সংশোধোনাগারের বন্দিদের দিয়ে এ কাজ শুরু করা হতে পারে। তবে যদি এ প্রকল্প চালু হলে তাহলে এটাই হবে প্রথম পশ্চিমবঙ্গে এ ধরনের কোনো প্রকল্প।

ভারতের বিভিন্ন জায়গায় এর আগে এ প্রকল্প পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। জেল থেকে সংশোধনাগার হওয়ার পথে বন্দিদের মূলধারার জীবনে ফেরাতে এর আগে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে পশ্চিমবঙ্গের কারা দফতর। এর মধ্যে বিভিন্ন সময় বন্দিরা নাটক করেছেন, কখনও রাস্তায় বেরিয়ে ছবি এঁকেছেন। কিন্তু এ ধরনের কোনো পেশায় সরাসরি যুক্ত হওয়ার ঘটনা এইটাই হবে প্রথম।


পেট্রোল পাম্প চালানোর ভাবনা কার্যকর হলে বন্দিরা আরও বেশি উপকৃত হবেন বলে মনে করছেন কর্মকর্তারা। এর ফলে একদিকে যেমন বন্দিরা বাইরের লোকদের সঙ্গে মিশতে পারবেন, অন্য দিকে জেল থেকে মুক্ত হয়ে সাধারণ জীবনে তাদের ফিরতেও সুবিধা হবে।

পশ্চিমবঙ্গের কারা মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেছেন, "সংশোধনাগার বিভাগে বেশ কিছু নতুন পরিকল্পনা হাতে নিতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। বন্দিদের হাতে তৈরি জিনিসপত্র যাতে বেশি করে সরকারি বিভিন্ন দফতরে ব্যবহার করা যায় এবং বাজারে আনা যায়, সে ব্যাপারে ভাবনাচিন্তা চলছে।"


 ‌‌বিডি-প্রতিদিন/৫ ডিসেম্বর, ২০১৬/তাফসীর-১৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর