১০ ডিসেম্বর, ২০১৬ ১৬:৩৬

দেশে ফিরল পশ্চিমবঙ্গের হোমে আটক ৮ বাংলাদেশি কিশোর

দীপক দেবনাথ, কলকাতা

দেশে ফিরল পশ্চিমবঙ্গের হোমে আটক ৮ বাংলাদেশি কিশোর

পশ্চিমবঙ্গের ‘শুভায়ন’ হোমে থাকা ৮ বাংলাদেশি কিশোরকে বাংলাদেশের হাতে তুলে দেওয়া হয়েছে। শনিবার পশ্চিমবঙ্গের হিলি সীমান্ত দিয়ে এই আট কিশোরকে বিজিবি’র হাতে তুলে দেওয়া হয়। এদিন সকাল ১১টা নাগাদ এদেরকে বিজিবি’র হাতে তুলে দেয় বিএসএফ। এর আগে হোম থেকে কিশোরদের এসকর্ট করে হিলি সীমান্তে নিয়ে আসেন বালুরঘাটের এএসআই-ডিআইবি সুকুমার ঘোষ। এসময় সেখানে উপস্থিত ছিলেন হিলি ইন্টিগ্রেটেড চেক পোস্ট (আইসিপি)-এর ওসি, বিএসএফ ও শুভায়ন হোমের কর্মকর্তারা।

গত প্রায় এক বছরের বেশি সময় ধরে এরা পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটে সরকারি হোম ‘শুভায়ন’এ ছিল। তাদের প্রত্যেকেরই বয়স ১৮ বছরের নিচে। এরা হল মহম্মদ সোহেল রানা, অমৃত চন্দ্র রায়, গৌতম রায়, আজিজুল ইসলাম, মিজানুর রহমান, আরিফুল ইসলাম, সুজন আলি ও মহম্মদ জুবেদ। এদের মধ্যে ২০১৫ সালের ২৬ নভেম্বর হিলি সীমান্ত দিয়ে অনুপ্রবেশের সময় বিএসএফ’এর হাতে আটক হয় মহম্মদ জুবেদ। বাকিদের গত বছরেরই ২৭ মে মাসে আটক করে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী। 

নিজেদের বাবা-মায়ের কাছে ফিরে যেতে শুভায়নের এই শিশু-কিশোররাই গত আগষ্টে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লেখে। চিঠিতে তাদের মুক্তির বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে কাতর আর্জি জানায় প্রায় ৩৮ জন শিশু। দেশে ফেরানোর দাবিতে গত জুলাই মাসে অনশনেও বসে হোমের কিশোররা। এরপরই তাদেরকে দেশের ফেরানোর ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়।

শনিবার পশ্চিমবঙ্গের সোসাইটি ফর পারটিসিপেটরি অ্যাকশন এন্ড রিফ্লেকশন (এসপিএআর বা স্পার)-এর জেলা কোঅর্ডিনেটর ও চাইল্ড লাইন’এর সেন্টার কোঅর্ডিনেটর সুরজ দাস জানান, ‘প্রধানত কাজের প্রলোভন দিয়ে দালালের খপ্পরে পড়ে ওই কিশোরেরা। এরপর অবৈধভাবে ভারতে প্রবেশের সময়ই বিএসএফ’এ হাতে আটক হয়। পরে তাদের শুভায়ন শিশু হোমে নিয়ে আসা হয়। গত দেড় বছর ধরে এই হোমেই ছিল, আজ তাদের মধ্যে আট কিশোরকে দেশে ফেরত পাঠানো হল’। 

 

বিডি-প্রতিদিন/ ১০ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর