Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:১৩ অনলাইন ভার্সন
পশ্চিমবঙ্গের ২১তম জেলা কালিম্পং
দীপক দেবনাথ, কলকাতা
পশ্চিমবঙ্গের ২১তম জেলা কালিম্পং

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ২১তম জেলা হল কালিম্পং। মঙ্গলবার কালিম্পং’এর মেলা গ্রাউন্ডে কালিম্পংকে পশ্চিমবঙ্গের নতুন জেলা হিসাবে ঘোষণা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এর আগে ২০১৪ সালোর ২৫ জুন মুখ্যমন্ত্রীর হাত ধরেই আলিপুরদুয়ারকে ২০তম জেলা হিসাবে ঘোষণা করা হয়।

পাহাড়ে এসেই মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘আমি আজ পাহাড়ে এসেছি কারণ কালিম্পং একটা নতুন জেলা হচ্ছে। আগামী এপ্রিল মাসে আসানসোল ও ঝাড়গ্রামকেও নতুন জেলা হিসেবে ঘোষণা করা হবে’।

নতুন জেলা হিসাবে ঘোষণা পর মুখ্যমন্ত্রী আরও জানান, ‘আজ (১৪ ফেব্রুয়ারি) ভ্যালেন্টাইনস ডে, এটা হয়ে গেল কালিম্পং ডে’। দার্জিলিং জেলা থেকে বিচ্ছিন্ন করেই কালিম্পংকে স্বাধীন জেলার মর্যাদা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, দার্জিলিংয়ের সার্বিক উন্নয়ন চাই। পাশাপাশি কালিম্পংয়েরও সার্বিক উন্নয়ন করাটাই আমাদের সরকারের লক্ষ্য’।

পাহাড়ে শান্তি বজায় রাখার অনুরোধ জানিয়ে তিনি বলেন, ‘আপনারা শান্তিতে থাকবেন, কাউকে আগুন লাগাতে দেবেন না। শান্তির দ্বীপ জ্বালাবেন’।

মমতা বলেন, কালিম্পং-এর পর্যটন ব্যবস্থা ঢেলে সাজাতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

সিল্ক রুটের ভিতর দিয়ে কালিম্পং-কে সিকিমের সাথে জুড়তে ২২০ কোটি খরচ করে একটি সড়ক নির্মাণ করা হবে। সুপেয় পানির ব্যাবস্থা করতে ৫০ কোটি রুপি ব্যায় করা হবে। বিবিআইএন গোষ্ঠীভুক্ত দেশ নেপাল-ভুটান-বাংলাদেশের সঙ্গেও সড়ক পথে আমাদের সঙ্গে সংযোগ স্থাপন করা হয়েছে।

সমতল থেকে প্রায় চার হাজার ফুট উচ্চতার পাহাড়ি জনপদ নিয়েই হল কালিম্পং। প্রায় আড়াই লাখ মানুষের দীর্ঘদিনের দাবিকেই এদিন স্বীকৃতি দিলেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী ছাড়াও এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যটির পর্যটনমন্ত্রী গৌতম দেব, পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস, প্রধান সচিব বাসুদেব ব্যানার্জি সহ রাজ্য সরকারের শীর্ষ কর্মকর্তারা।

বিডি-প্রতিদিন/১৪ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow