Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৩১ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০১:১৯
কবি আবদুল্লা আবু সায়ীদকে কলকাতায় সংবর্ধনা
দীপক দেবনাথ, কলকাতা
কবি আবদুল্লা আবু সায়ীদকে কলকাতায় সংবর্ধনা

একুশে পদক, বাংলা একাডেমি ও র‌্যামন ম্যাগসেসে পুরস্কার প্রাপ্ত বাংলাদেশি লেখক, অধ্যাপক ও সমাজ-সংস্কারক আবদুল্লা আবু সায়ীদকে গুণীজন সংবর্ধনা দিয়েছেন কলকাতার কবি ও সাহিত্যিকরা।

আজ শনিবার কলকাতার ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশন (আইসিসিআর)-এর অবনীন্দ্রনাথ গ্যালারিতে সংবর্ধনা, ভালোবাসা ও আলাপে উদযাপিত হয় এক সুধাময় সন্ধ্যা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি প্রতুল মুখোপাধ্যায়, অলোকরঞ্জন দাশগুপ্ত প্রমুখ।

পরে আবদুল্লা আবু সায়ীদ জানান, ‘বাংলা ভাষাকে বাঁচানোর পথ হল বাংলা ভাষার মধ্যে বাস করা, এই ভাষার চর্চা করা। এই ভাষাকে আরও রচনায় সমৃদ্ধিতে আরও ওপরের দিকে তুলে নিয়ে যাওযা। সভা-সমিতি করেও কোনো নেই, বক্তৃতা করেও কোনো লাভ নেই’।

১৯৩৯ সালের ২৫ জুলাই কলকাতার পার্ক সার্কাসে আবদুল্লা আবু সায়ীদের জন্ম হলেও এই বিশ্ব-নাগরিকের বেড়ে ওঠা, পড়াশোনা ও কর্মের মূল পরিসর বাংলাদেশ। ষাটের দশকে বাংলাদেশে যে নতুন ধারার সাহিত্য আন্দোলন হয়, তার নেতৃত্বে ছিলেন তিনি। সাহিত্য পত্রিকা ‘কণ্ঠস্বর’ সম্পাদনার মাধ্যমে সেকালের নবীন সাহিত্য যাত্রাকে তিনি নেতৃত্ব ও দিকনির্দেশনা দিয়ে সংহত ও বহমান করে রেখেছিলেন প্রায় একদশকেরও বেশি সময় ধরে।

বাংলাদেশ টেলিভিশনের সূচনালগ্ন থেকে মানস্বী, রুচিমান ও বিনোদন-সক্ষম ব্যক্তিত্ব আবির্ভূত হন আবদুল্লা আবু সায়ীদ। টেলিভিশনের বিনোদন ও শিক্ষামূলক অনুষ্ঠানের উপস্থাপনায় তিনি পথিকৃৎ ও অন্যতম সফল ব্যক্তিত্ব।

সাহ্যিত্য জগতে বিশেষ অবদানের জন্য ১৯৭৭ সালে জাতীয় টেলিভিশন পুরস্কার, ২০০৫ সালে একুশে পদক, ২০০৫-এ ম্যাগসেসে পুরস্কার, ২০০৯ সালে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে পরিবেশ পদক, ২০১০ চ্যানেল আই আনন্দ আলো পুরস্কারসহ একাধিক পুরস্কার লাভ করেন তিনি।

বিডি প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow