Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৩০ অনলাইন ভার্সন
আপডেট :
ভারতের সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি আলতামাস কবীর আর নেই
দীপক দেবনাথ, কলকাতা:
ভারতের সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি আলতামাস কবীর আর নেই

ভারতের সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি আলতামাস কবীর আর নেই। রবিবার সকালে কলকাতায় নিজের বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

বেশ কিছু দিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তার মৃত্যুতে আইনজীবী মহলে নেমে এসেছে শোকের ছায়া।

১৯৪৮ সালে ১৯ জুলাই অধুনা বাংলাদেশের ফরিদপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আলতামাস কবীর। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রথমে এল.এল.বি এবং পরে আইনে স্নাতকোত্তর ডিগ্রিও লাভ করেন তিনি।

১৯৭৩ সালে ১ আগস্ট কলকাতা হাইকোর্টে প্র্যাকটিস শুরু করেন কবীর। ১৭ বছর পর ১৯৯০ সালের ৬ আগস্ট কলকাতা হাইকোর্টের বিচারপতি পদে উন্নীত হন তিনি। এরপর ২০০৫ সালের ১১ জানুয়ারি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে কার্যভার গ্রহণ করেন কবীর। ওই বছরেরই মার্চ মাসে ভারতের ঝাড়খন্ডে আদালতের প্রধান বিচারপতি এবং পরে ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের বিচারপতি পদে মনোনীত হন। ২০১০ সালের ১৪ জানুয়ারি ন্যাশনাল লিগাল সার্ভিসেস অথরিটির এক্সকিউটিভ চেয়াম্যানের পদে নিযুক্ত হন কবীর। ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসাবে নিযুক্ত হন কবীর, ছিলেন ২০১৩ সালের ১৮ জুলাই পর্যন্ত। ভারতের বিচার বিভাগের সর্বোচ্চ পদে (সুপ্রিম কোর্ট) তিনি ছিলেন ষষ্ঠ বাঙালী।

তার বাবা জাহাঙ্গীর কবীর ছিলেন প্রখ্যাত রাজনীতিবিদ। বিধানচন্দ্র রায় ও প্রফুল্ল চন্দ্র সেনের মন্ত্রিসভার সদস্যও ছিলেন জাহাঙ্গীর।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

up-arrow