Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৫৯ অনলাইন ভার্সন
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:০১
কলকাতায় নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে ২১ ফেব্রুয়ারি
দীপক দেবনাথ, কলকাতা
কলকাতায় নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে ২১ ফেব্রুয়ারি

যথাযথ মর্যাদার সঙ্গে ভারতের পশ্চিমবঙ্গেও পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস। এ উপলক্ষে মঙ্গলবার কলকাতায় অবস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে একগুচ্ছ কর্মসূচি গ্রহণ করা হয়।

এদিন সকালে কলকাতার পার্কসার্কাস সেভেন পয়েন্ট ক্রসিং-এর কাছে বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রর সামনে থেকে একটি প্রভাতফেরি বের হয়।  

হাতে নানা বর্ণ, পোস্টারসহ এই প্রভাতফেরিতে কয়েকশো মানুষ যোগ দেন। পরে তা শহরের কয়েকটি জায়গা ঘুরে ৯ নং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরনীতে অবস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশন চত্বরে এসে শেষ হয়।  

ডেপুটি হাইকমিশন প্রাঙ্গণে শহীদ বেদীতে পুষ্পস্তবক দিয়ে সালাম-বরকতদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানান হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন ডেপুটি হাইকমিশনার জকি আহাদ, কংগ্রেস বিধায়ক অসিত মিত্র ও মিশনের কর্মকর্তারা। এরপর মিশন প্রাঙ্গণেই ভাষা দিবস নিয়ে এক বানী পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়। বিকেল সাড়ে চারটায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জকি আহাদ বলেন, যাদের  জন্য বাংলাদেশ স্বাধীন হয়েছে আমরা তাদের কাছে  কৃতজ্ঞ।

এদিকে, ভাষা শহীদ স্মরণে কলকাতার একাডেমি অফ ফাইন আর্টসের সামনে ছাতিম চত্বরেও ভাষা-চেতনা সমিতির যৌথ উদ্যোগে সোমবার বিকাল থেকেই শুরু হয় সারা রাতব্যাপী বাংলা ভাষা উৎসব। এদিন বিকালে উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশের কবি আসাদ চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শুভেন্দু মাইতি, পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, কলকাতার সাবেক মেয়র বিকাশ ভট্টাচার্য, ভাষা ও চেতনা সমিতির আহ্বায়ক ইমানুল হক, কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের প্রেস সেক্রেটারি মোফাকখারুল ইকবালসহ বিশিষ্টরা।  

ভাষা আন্দোলনের শহীদ স্মরণে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আসাম, মেঘালয় থেকে শিল্পীরা এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন। রাত ১২টায় বের হয় মশাল মিছিল, সোমবার দিবাগত রাত দুইটায় শব্দ নিয়ে খেলা। এছাড়াও সারারাত ধরেই বাউল সঙ্গীত, সুফি, কীর্তন, নাটক পরিবেশিত হয়।  

২১ ফেব্রুয়ারি ভাষা শহীদ স্মারক সমিতির তরফে এদিন সকাল সাড়ে ১০ টায় কলকাতার কার্জন পার্কে ভাষা শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করবেন বিশিষ্টরা।  

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের পক্ষ থেকে কলকাতার দেশপ্রিয় পার্কের ভাষামঞ্চে বিকেল ৫টায় ভাষা শহীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। উপস্থিত থাকবেন রাজ্য সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রীরাও।

ভারত-বাংলাদেশের সীমান্তের অন্যতম গুরুত্বপূর্ণ স্থলবন্দর পেট্রাপোল-বেনাপোল সীমান্তেও ‘দুই বাংলা মৈত্রী সমিতি’র পক্ষ থেকে শহীদ দিবস উপলক্ষে সকাল থেকে সারাদিন ধরে চলবে নানা অনুষ্ঠান। পেট্রাপোল সীমান্তে অস্থায়ী শহীদ বেদিতে এই অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য দফতরের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকসহ অসংখ্য মানুষ ফুল দিয়ে ভাষা শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।


বিডি প্রতিদিন/২১ ফেব্রুয়ারি, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow