Bangladesh Pratidin

ফোকাস

  • প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিতর্ক ; এবার ভেনেজুয়েলার দুই কূটনীতিককে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র
  • পৃথিবীর হয়ে যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত নেবে না, রুহানির হুঙ্কার
  • ডিএসসিসির নির্দেশনা উপেক্ষা করে বেশি দামে মাংস বিক্রির অভিযোগ
  • তালিকা অনুযায়ী সব মাদক ব্যবসায়ীকে আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
  • মাদকবিরোধী অভিযানে পাঁচ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ ৮ মাদক ব্যবসায়ী নিহত
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৫১ অনলাইন ভার্সন
বেঙ্গালুরুর চেয়ে ধনী কলকাতা
অনলাইন ডেস্ক
বেঙ্গালুরুর চেয়ে ধনী কলকাতা

ভারতে ধনীদের দিক দিয়ে বেঙ্গালুরু, হায়দরাবাদ, পুণে, চেন্নাই এবং গুরুগ্রামের মতো শহরকেও পিছনে ফেলেছে কলকাতা। তাই কলকাতা গরীবদের জায়গা নয় বলে আন্তর্জাতিক সমীক্ষায় জানানো হয়েছে। 

সমীক্ষায় বলা হয়, দেশের সবচেয়ে ধনীরা কলকাতার আলিপুর এবং বালিগঞ্জ এলাকায় থাকেন। শুধু তাই নয় কলকাতার মোট সম্পত্তির পরিমাণ ২৯ হাজার কোটি ডলার। 

দক্ষিণ আফ্রিকার সংস্থা ‘‌নিউ ওয়ার্ল্ড ওয়েলথ’‌ জানায়, কলকাতায় ৯ হাজার ৬০০ জন কোটিপতি রয়েছেন। সেখানে হায়দরাবাদে ৯ হাজার জন, বেঙ্গালুরুতে ৭ হাজার ৭০০ জন, পুণেতে ৪ হাজার ৫০০ জন এবং গুরুগ্রামে ৪ হাজার জন এবং চেন্নাইয়ে ৬ হাজার ৬০০ জন কোটিপতি রয়েছেন। তবে যে মুহুর্তে অর্বুদপতি ধরা হচ্ছে তখনই পিছিয়ে পড়ছে কলকাতা। চারজন অর্বুদপতি নিয়ে চেন্নাইয়ের পাশে এই মহানগর। 

বেঙ্গালুরুতে আটজন, হায়দরাবাদে ছয়জন, পুণেতে পাঁচজন অর্বুদপতির সন্ধান পাওয়া গেছে। গুরুগ্রামে অর্বুদপতি রয়েছেন মাত্র দু’‌জন। বেঙ্গালুরুর মোট সম্পত্তির পরিমাণ ৩২ হাজার কোটি ডলার, হায়দরাবাদের ৩১ হাজার কোটি ডলার। 

কলকাতার সৌন্দর্য বৃদ্ধির কারণ হিসেবে বলা হয়েছে, ‘‌পূর্ব ভারতের বাণিজ্যিক হাব কলকাতা। উপাদনশীল, বেসিক মেটিরিয়াল এবং খাদ্য প্রক্রিয়াকরণের মতো গুরুত্বপূর্ণ শিল্প রয়েছে এখানে।’‌ 

তবে ধনীতমের শহর হিসেবে বহাল তবিয়তে রয়েছে বাণিজ্যনগরী মুম্বাই। এই মহানগরের মোট সম্পত্তির পরিমাণ ৮২ হাজার কোটি ডলার। এই শহরে ৪৬ হাজার কোটিপতি রয়েছেন। অর্বুদপতি ২৮ জন। 

বিডি প্রতিদিন/২৩ ফেব্রুয়ারি ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow