১২ মার্চ, ২০১৭ ১৩:৪১

রঙের উৎসবে মেতে উঠল পশ্চিমবঙ্গবাসী

দীপক দেবনাথ, কলকাতা:

রঙের উৎসবে মেতে উঠল পশ্চিমবঙ্গবাসী

রঙের উৎসবে মেতে উঠল পশ্চিমবঙ্গবাসী। কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন থেকে শুরু করে পাড়ার অলি-গলি, সর্বত্রই রঙের ছটা। নির্দিষ্ট প্রথা মেনেই এদিন ভোরে বৈতালিকের পর বিশ্বভারতী প্রাঙ্গণে শুরু হয় বস্তন্ত উৎসব।

হলুদ শাড়ি ও পলাশের সাজে নাচ-গানে বসন্তকে স্বাগত জানায় বিশ্বভারতীয়র শিক্ষার্থীরা। সকাল থেকেই পুরো শান্তিনিকেতন চত্ত্বর জুড়ে ‘ওরে গৃহবাসী খোল দ্বার খোল লাগলো যে দোল...গানে বর্ণময় হয়ে ওঠে। সঙ্গীত ভবন, কলাভবন সর্বত্রই ছিল রঙ উৎসবের আমেজ। শান্তিনিকতনে আসা বিদেশি পর্যটকরাও উৎসবে গা ভাসিয়ে দেন।

শান্তিনিকেতনের পাশাপাশি মায়াপুর ইসকনের মন্দির, গল্পগ্রীণ, টালিগঞ্জ, সল্টলেক ও রাজ্যটির অন্য জেলাতেও বসন্ত উৎসবের আয়োজন হয়েছিল। সকাল থেকেই বসন্তের রঙে নিজেদের ভাসিয়ে দেন সবাই। গুরুজনদের পা থেকে শুরু করে প্রেমিক-প্রেমিকাদের গালেও লাগে রঙের ছোঁয়া। মনের গভীরেও ছুঁয়ে যায় গাঢ় লাল আবির। এক কথায় হোলির সকালে রং ঝড়ালো বসন্তের আনন্দধারা।

নিজের নিজের এলাকায় রঙ্গের উৎসবে মেতে ওঠেন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়, ক্রেতা সুরক্ষা মন্ত্রী সাধন পান্ডে, তৃণমূল সাংসদ মুকুল রায় সহ অন্যান্যরা।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর