Bangladesh Pratidin

প্রকাশ : ২০ মার্চ, ২০১৭ ১১:৪৬ অনলাইন ভার্সন
আপডেট : ২০ মার্চ, ২০১৭ ১৫:৪১
সিট পাল্টে দেয়ায় এয়ার ইন্ডিয়াকে ১৫ লাখ রুপি জরিমানা!
অনলাইন ডেস্ক
সিট পাল্টে দেয়ায় এয়ার ইন্ডিয়াকে ১৫ লাখ রুপি জরিমানা!

কলকাতার উল্টোডাঙার বাসিন্দা প্রৌঢ় দম্পতি গোকুলচন্দ্র ও সীমা চক্রবর্তী। ২০১৪ সালের মে মাসে আমেরিকা যাবেন বলে এয়ার ইন্ডিয়ার টিকিট কাটেন। দিল্লি হয়ে শিকাগো যাত্রার জন্য দু’জনের টিকিটের দাম পড়ে প্রায় দেড় লাখ রুপি।  

টিকিট কাটার সময়েই গোকুলচন্দ্র বিমানসংস্থাকে জানিয়ে রাখেন , তাদের বিমানের মাঝামাঝি জায়গায় টিকিট দিতে হবে। হয় বিমানের ডানার উপরে বা তার কাছাকাছি হতে হবে সিটের অবস্থান। কারণ তারা দু’জনেই অসুস্থ। তার স্ত্রী সীমা অস্টিওআর্থারাইটিসে ভুগছেন। পিছনের দিকে সিট পড়লে বিমানে ঝাঁকুনির সময় তার বেশি সমস্যা হবে।  

বিমানসংস্থাটি তাদের পছন্দ মতো কলকাতা-দিল্লির জন্য ১০ই ও ১০এফ এবং দিল্লি-শিকাগোর জন্য ২০এইচ ও ২০জে সিট বুক করে দেয়। বিমানবন্দরে স্ত্রীর জন্য হুইলচেয়ারও বুক করেন গোকুলচন্দ্র।  

নির্ধারিদ দিনে বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার কাউন্টার থেকে বোর্ডিং পাস করাতে গেলে প্রথমে একটি কাউন্টারের কর্মী জানান, ওই কাউন্টারটি শুধু ঢাকাগামী বিমানের জন্য। এ নিয়ে কিছু কথা কাটাকাটিও হয় দুই পক্ষের মধ্যে। শেষে ওই কাউন্টার থেকেই দেওয়া হয় দিল্লি ও শিকাগোর জন্য বোর্ডিং পাস।  

খানে গোকুলচন্দ্র দেখেন, তাদের সিট নম্বরগুলি বদলে ১২এ ও ১২বি এবং ৫২জে ও ৫২কে হয়ে গিয়েছে। দিল্লি-শিকাগোর বিমানের সিট পড়ে একেবারে পিছনের সারিতে। এমনকি বিমানবন্দরে হুইলচেয়ারও মেলেনি। দীর্ঘ বিমানযাত্রায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন প্রৌঢ়ের স্ত্রী।  

বিমানসংস্থাকে এ নিয়ে অভিযোগ জানালে তারা ক্ষমা চেয়ে নিলেও ক্ষতিপূরণে রাজি হয়নি। এর পরই রাজ্য ক্রেতাসুরক্ষা আদালতের দ্বারস্থ হন দম্পতি। ভারতীয় বিমানসংস্থা এয়ার ইন্ডিয়াকে ১৫ লাখ রুপি ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্য ক্রেতাসুরক্ষা আদালত।  

বিডি প্রতিদিন/২০ মার্চ, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow