২৩ মার্চ, ২০১৭ ১২:৫৭

কলকাতায় পকেটমারের অভিযোগে ২ বাংলাদেশি আটক

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় পকেটমারের অভিযোগে ২ বাংলাদেশি আটক

রোজগার বেশি, তাই নিজের দেশ ছেড়ে একেবারে পাড়ি জমান ভারতের পশ্চিমবঙ্গের রাজধানীর কলকাতায়। তাও একেবারে বৈধ পাসপোর্ট-ভিসা নিয়েই কলকাতায় পকেট মারি করতে আসলেন দুই বাংলাদেশি নাগরিক। শহরে পৌঁছেই স্থানীয় এক বাসিন্দার সহায়তায় রোজগারের শুরুটা ভালই করেছিলেন তারা, কিন্তু শেষ পর্যন্ত ধরা পড়ে গেলেন পুলিশের হাতে। 

পকেটমারি করার নির্দিষ্ট অভিযোগ পেয়ে মঙ্গলবার রাতে ধর্মতলা এলাকায় ভারতীয় যাদুঘরের কাছ থেকে দুই বাংলাদেশি নাগরিককে আটক করে কলকাতা পুলিশের দুর্নীতি দমন বিভাগের সদস্যরা।  পুলিশ সূত্রে খবর তাদের একজন বাংলাদেশের ময়মনসিংহের বাসিন্দা মোহম্মদ রিপন রহমান (৪৭), অন্যজন জামালপুরের বাসিন্দা মোহম্মদ হারমাজ (৫০)। আটক ব্যক্তিদের কাছ থেকে পকেটমারির প্রায় পৌনে দুই লাখ রুপি অর্থও উদ্ধার করা হয়। এছাড়া তাদেরকে পকেটমারীতে সাহায্য করার অভিযোগে কলকাতার মেটিয়াব্রুজের বাসিন্দা প্রলয় দাস নামে একজনকেও আটক করা হয়েছে।

আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করে জানা যায় বৈধ পাসপোর্ট নিয়েই তারা কলকাতায় আসেন। কলকাতায় পকেটমারি করে আরও বেশি অর্থ রোজগার করা যায় এই কারণেই এই শহরকেই বেছে নিয়েছিল ওই দুই ব্যক্তি। 

কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (ক্রাইম) বিশাল গর্গ জানান ‘পকেটমারির জন্য এই গ্যাংটি ভিড় বাস ও জমায়েত জায়গা বেছে নিতো। এরপর ধারালো ব্লেড নিয়ে তাদের অপারেশন চালাতো। গত মঙ্গলবার সকালে হাওড়া থেকে ক্যানিং স্ট্রিটগামী একটি যাত্রীবাহী মিনি বাসের মধ্যে থেকে মোহম্মদ মাকিম নামে এক ব্যক্তির কাছ থেকে ১ লাক ১০ হাজার রুপি ছিনতাই করে বলে অভিযোগ। এর আগে গত ১৭ মার্চ আরেকটি টার্গেট করে ওই গ্যাংটি। কলকাতার শেক্সপিয়ার সরণি থানার অধীন একটি জায়গা থেকে এক ব্যক্তির কাছ থেকে ৬০ হাজার রুপি ছিনতাই করে পালায়। এরপর দুইটি অভিযোগ আসার পরই দেখা যায় দুইটি ক্ষেত্রেই অপারেশনের ধরন এক। এরপরই অভিযুক্তদের খোঁজে অভিযান চালানো হয়। অবশেষে মঙ্গলবার রাতেই তিন অভিযুক্তকে আটক করা হয়। তিনজনকেই আগামী ৩১ মার্চ পর্যন্ত রিমান্ডের নির্দেশ দিয়েছেন আদালত’। 

এই গ্যাংটি বাংলাদেশেও ঠিক এভাবেই অপারেশন চালাতো কিনা এখন সেটা জানার চেষ্টা করা হচ্ছে বলে জানান ওই পুলিশ কর্মকর্তা।


বিডি-প্রতিদিন/২৩ মার্চ, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর