২৫ মার্চ, ২০১৭ ০৯:২৭

পশ্চিমবঙ্গ পুলিশের 'স্বাস্থ্য' নিয়ে কলকাতা হাইকোর্টের উদ্বেগ

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গ পুলিশের 'স্বাস্থ্য' নিয়ে কলকাতা হাইকোর্টের উদ্বেগ

পশ্চিমবঙ্গের পুলিশের শারীরিক সক্ষমতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে স্বরাষ্ট্র সচিব ও রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেলকে (ডিজি) এ নিয়ে নোটিসও দিয়েছেন। 

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে শুক্রবার জানতে চেয়েছেন, রাজ্যের পুলিশকর্মীদের শারীরিক উচ্চতার সঙ্গে দেহের ওজনের ভারসাম্য ঠিক রয়েছে কি না। তার পরীক্ষা কত দিন অন্তর করানো হয়।

এর আগে পুলিশ কর্মীদের শারীরিক সক্ষমতা এবং মানসিক সতর্কতা নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে কয়েক মাস আগে জনস্বার্থ মামলা দায়ের করেন বেহালার বাসিন্দা কমল দে। ভারী ওজনের পুলিশকর্মীরা চোর ধরতে সক্ষম কি না, সেই প্রশ্ন আগেই তুলেছে বিচারপতি মাত্রের ডিভিশন বেঞ্চ। 

ওই ডিভিশন বেঞ্চ স্বরাষ্ট্র সচিব, ডিজি ও কলকাতার পুলিশ কমিশনারকে হলফনামা দিয়ে জানাতে বলেছিল, শারীরিক সক্ষমতা ও মানসিক সতর্কতা ঠিক রাখার জন্য কী কী ব্যবস্থা রয়েছে?

সেই মামলার শুনানিতে শুক্রবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে সরকারি কৌঁসুলি তপন মুখোপাধ্যায়ের কাছে জানতে চান, হলফনামার কী হল?

তপন মুখোপাধ্যায় জানান, কলকাতার পুলিশ কমিশনার হলফনামা দিয়েছেন। কিন্তু রাজ্যের বাকি জেলা থেকে রিপোর্ট এখনও আসেনি। তাই স্বরাষ্ট্র সচিব ও ডিজি-কে আরও কিছু দিন সময় দেয়া হোক। 

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে তা জেনে বলেন, বিষয়টি কিন্তু খুব গুরুত্বপূর্ণ। দেশ তথা রাজ্যের আইন-শৃঙ্খলা পুলিশকেই রক্ষা করতে হয়। তাই পুলিশের শারীরিক সক্ষমতা হেলাফেলার বিষয় নয়। তাদের সক্ষমতা নিয়ে প্রশ্নই উঠবে না।

পশ্চিমবঙ্গ রাজ্যে এক জন সশস্ত্র পুলিশের বয়স ৪৬ বছর হলে তাকে আইন-শৃঙ্খলার দায়িত্ব থেকে সরিয়ে অফিস-ডিউটি বা কারও নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়। তুলনায় হালকা কাজ দেওয়া হয় তাকে। 

এ নিয়েও প্রশ্ন তুলেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মাত্রে। তিনি সরকারি আইনজীবী তপন মুখোপাধ্যায়েরকে উদ্দেশ্য করে বলেন, এ রাজ্যের পুলিশ ৪৬ বছর বয়সেই প্রবীণ নাগরিক (সিনিয়র সিটিজেন) অ্যাখ্যা পেয়ে যান?

সূত্র : আনন্দবাজার
  
বিডি প্রতিদিন/২৫ মার্চ, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর