শিরোনাম
২৭ মার্চ, ২০১৭ ১৩:০৮

ধরন পাল্টেছে কলকাতার বারের!

অনলাইন ডেস্ক

ধরন পাল্টেছে কলকাতার বারের!

সংগৃহীত ছবি

কয়েকদশক আগেও ভারতের কলকাতা শহরে বারের সংখ্যা ছিল হাতেগোনা কয়েকটি। সেই সব বারের মধ্যে মাত্র কয়েকট বারেই হত গানবাজনা। সেখান থেকে উত্থান ঘটেছে অনেক বিখ্যাত সংগীত-ব্যক্তিত্বদের। তবে এখন আর তেমন কোন কিছুই ঘটে না। কারণ কলকাতার বার গুলো এখন তাদের পুরানো ঐতিহ্য হারিয়েছে। এই সব বার এখন আদতে পরিণত হয়েছে ডান্সবারে। অধিকাংশ ডান্সবারেই রয়েছে একাধিক ফ্লোর ও একাধিক শিফট। দিনভর খদ্দেরের আনাগোনা লেগেই চলেছে। বলিউডি ছবির গানের সঙ্গে উদ্দাম নাচ। সেই সঙ্গে যৌনব্যবসা, মারপিট, খুনের ঘটনাতো রয়েছেই।

কলাকাতার বিধাননগর সিটি পুলিশের ডিসি (সদর) সি সুধাকর বলছেন, "ডান্সবার বেআইনি। গানের অনুমতি দেওয়ার বিষয়টি আবগারি দফতরের এক্তিয়ারভুক্ত। আমাদের কাছে এনওসি চাওয়া হয়। আমরা অনেক ক্ষেত্রে আপত্তিও জানাই। বারের আশপাশে যাতে শান্তি বজায় থাকে, সেজন্য টহলদারি চলে। নির্দিষ্ট সময় বার বন্ধ হচ্ছে কি না, তাও নজরে রাখা হয়।"

প্রায় একই বক্তব্য কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার (৩) সুপ্রতিম সরকারের। তিনি বলছেন, "সময় অতিক্রান্ত হওয়ার পরও বার খোলা রাখলে আমরা মালিককে গ্রেফতার করি। রিপোর্ট যায় আবগারি দফতরেও, যাতে লাইসেন্স পুনর্নবীকরণের সময় অতীত রেকর্ড খতিয়ে দেখা হয়। এ সবই সত্যি। প্রশাসনের নজরদারি অবশ্যই আছে। অতিরিক্ত সময় পানশালা খুলে রাখার জন্য মোটা অর্থের বিনিময়ে নিতে হয় বাড়তি অনুমতি। তবে, আদতে এসবের তোয়াক্কা না-করেই শহরের কিছু কিছু এলাকায় মধ্যরাত ছাপিয়ে চলে ডান্সবার। নিয়ম ভাঙাটাই এখন পানশালা-বাণিজ্যের নিয়ম হয়ে দাড়িয়েছে।"

 

 


বিডি-প্রতিদিন/ ২৭ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১১

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর