১৮ এপ্রিল, ২০১৭ ১৮:২৬

কলকাতায় বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালিত

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালিত

বাংলাদেশের বাইরে বিদেশি মিশনে বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালন করল কলকাতা উপ হাইকমিশন। ১৯৭১ সালের আজকের দিনটিতে (১৮ এপ্রিল) ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে সর্বপ্রথম স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সেটি উত্তোলন করেন বীর মুক্তিযোদ্ধা এম হোসেন আলী। তখন তিনি ভারতের কলকাতায় পাকিস্তান দূতাবাসে ডেপুটি হাই কমিশনার হিসাবে কর্মরত ছিলেন। এম হোসেন আলী তার মিশনের ৬৫ জন কর্মকর্তা-কর্মচারীসহ পাকিস্তানের আনুগত্য ত্যাগ করে মুজিবনগর সরকারের প্রতি প্রকাশ্যে আনুগত্য প্রদর্শন করেন। এখান থেকেই শুরু হয় বিপ্লবী সরকারের প্রতি বিদেশি সমর্থন আদায়ের কার্যক্রম। একই সাথে হোসেন আলী কলকাতায় দেশের প্রথম বিদেশি দূতাবাস ভবনের শীর্ষে পাকিস্তানের পরিবর্তে স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত জাতীয় পতাকা উত্তোলন করেন। ফলে মুহূর্তের মধ্যেই পাকিস্তান দূতাবাস পরিণত হয় বাংলাদেশ মিশনে। পাকিস্তান দূতাবাসের নাম বদলে সেখানে ‘বাংলাদেশ কূটনেতিক মিশন’ এর নাম ফলক উন্মোচন করেন। নবগঠিত বাংলাদেশ কূটনৈতিক মিশনের কেন্দ্রীয় হল ঘর থেকে জিন্নাহর ছবি সরিয়ে ফেলে সেখানে টাঙানো হয় রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ও কবি কাজী নজরুল ইসলামের ছবি। স্বাধীনতা সংগ্রামে এটা ছিল এক ঐতিহাসিক ঘটনা যা, বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণার উৎস হিসাবে কাজ করে। 

ঐতিহাসিক সেই দিনটিকেই এদিন স্মরণ করল কলকাতা উপ হাইকমিশন। মঙ্গলবার সকালে কলকাতার ৯, বঙ্গবন্ধু শেখ মুজিব সরণিতে অবস্থিত উপ হাইকমিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে প্রদক্ষিণ করেন উপ হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দরা। এসময় সেখানে উপস্থিত ছিলেন উপ হাইকমিশনার জকি আহাদ, হেড অব চ্যান্সেরি মিঞা মহম্মদ মইনুল কবীর, কনসুল মনসুর আহমেদ, ফার্স্ট সেক্রেটারি (প্রেস)  মোফাকখারুল ইকবাল প্রমুখ। এর পর মিশনের প্রধান ফটকের সামনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

জাতীয় পতাকা নিয়ে প্রদক্ষিণ শেষে জকি আহাদ বলেন, ‘১৯৭১ সালে সেই বাংলাদেশের বাইরে কোনো কূটনৈতিক মিশনে প্রথমবারের মতো স্বাধীন বাংলাদের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল। সেটা হয়েছিল কলকাতাস্থ বাংলাদেশ উপ দূতাবাসে। আজকে সেই দিনটিকে স্মরণ করে সেই দিনের মর্যাদা রক্ষার্থে মিশনের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ পতাকাকে নিয়ে পুরো মিশন চত্বর প্রদক্ষিণ করার সেই পতাকাকে উত্তোলন করা হয়। সেদিন যে অকুতোভয় কূটনৈতিকরা পাকিস্তানি হানাদার বাহিনীর পতাকাকে নামিয়ে বাংলাদেশের পতাকাকে সমুজ্জ্বল করেছিল, সরকারিভাবে পৃথিবীর বুকে একটি নতুন রাষ্ট্রের জানান দিয়েছিল। আজ তারই প্রতীকী নিদর্শন দেখানো হল’। 

বিডি-প্রতিদিন/১৮ এপ্রিল, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর