Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৮ এপ্রিল, ২০১৭ ১৮:৩৭ অনলাইন ভার্সন
পুরীর মন্দিরে মমতার প্রবেশের বিরোধিতা, সেবাইত আটক
দীপক দেবনাথ, কলকাতা

পুরীর মন্দিরে মমতার প্রবেশের বিরোধিতা, সেবাইত আটক

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বান্যার্জিকে ভারতের ওড়িষ্যা রাজ্যে অবস্থিত পুরীর মন্দির দর্শনের বিরোধিতা করার অভিযোগে পুলিশের হাতে আটক হয়েছেন পুরীর জগন্নাথ মন্দিরের এক সেবাইত। মন্দিরে প্রবেশ করে মমতা ব্যানার্জি যাতে পূজা দিতে না পারেন তার দাবিতে সরব হয়ে সোমবার মন্দির কমিটির কাছে লিখিত অভিযোগ জানান শ্রী জগন্নাথ সেবায়েত সম্মিলনীর (এসজেএসএস) সেক্রেটারি সোমনাথ খুঁটিয়া।

এরপর মঙ্গলবার সকালেই তাঁকে আটক করে পুরীর জেলা প্রশাসন।

সোমনাথের খুঁটিয়ার দাবি, ‘মমতা ব্যানার্জি প্রকাশ্যে গো-হত্যাকে সমর্থন করেছেন। তাই তাঁকে পুরীর জগন্নাথ মন্দিরে ঢুকতে দিলে লাখ লাখ ভক্তদের ভাবাবেগে আঘাত লাগতে পারে’।  

সোমনাথ আরও জানান, ‘এই মন্দিরে কেবলমাত্র মুক্তমনা ও ধর্মপ্রাণ মানুষেরাই প্রবেশ করতে পারেন। অহিন্দু ও গোমাংস ভক্ষণকারীদের মন্দিরে প্রবেশাধিকার নেই। যতক্ষণ না মুখ্যমন্ত্রী গোমাংস নিয়ে সঠিক মত প্রকাশ করছেন, ততক্ষণ তাঁকে এই মন্দিরে ঢুকতে দেওয়া হবে কি না তা আমরাই ঠিক করবো’।

এই মন্তব্যের পরই সোমনাথসহ তার কয়েকজন সঙ্গীকে আটক করে পুরীর পুলিশ। জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, মমতা ব্যানার্জি জেড প্লাস শ্রেণির নিরাপত্তা পান। ফলে আগাম সাবধানতা অবলম্বন করে আটক করা হয়েছে কিছু ব্যক্তিকে।

পাশাপাশি মমতা ব্যানর্জির জন্যও পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা হয়েছে।  
যদিও অন্যদিকে মমতাকে স্বাগত জানাতে তৈরি রয়েছেন একাধিক সেবাইত। মন্দিরের দ্বৈতপতী সেবক সোয়াইন মহাপাত্র জানান, মমতা ব্যানার্জি পুরীর মন্দির পরিদর্শন করতে আসছেন। আমি তাঁকে খান্ডুয়া (ওড়িষ্যার বিশেষ বস্ত্র) দিয়ে স্বাগত জানাবো। মমতা প্রায় একঘণ্টা মন্দিরে কাটাবেন। যারা তার মন্দির পরিদর্শনের বিরোধিতা করছেন তারা ঠিক পথে মন্দিরকে তুলে ধরতে চাইছেন না বলেও তিনি জানান।


পুলিশ সূত্রের খবর, তিনদিনের সফরে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কলকাতা থেকে ওড়িষ্যার উদ্যেশ্যে রওনা দেবেন মমতা। সেখানে গিয়ে রোজভ্যালি কেলেঙ্কারির ঘটনায় জেলে বন্দি তৃণমূলের সাংসদ অসুস্থ সুদীপ বন্দ্যোপাধ্যায়কে দেখবেন। সুদীপের সঙ্গে সাক্ষাতের পরই বুধবার সকালের দিকে পুরীর জগন্নাথ মন্দিরে পূজা দেওয়ার কথা রয়েছে মমতার। কিন্তু জগন্নাথ মন্দিরে মমতার প্রবেশ ও পূজা দেওয়া নিয়ে যেভাবে রাজনীতি শুরু হয়ে গিয়েছে তা নজিরবিহীন। এই ঘটনার পিছনে পরোক্ষে বিজেপি’র হাত থাকতে পারে বলে মনে করছে তৃণমূল কংগ্রেস। এর পিছনে কোন রজনৈতিক কৌশলও কাজ করছে বলে তাদের ধারণা।


বিডি-প্রতিদিন/১৮ এপ্রিল, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow