২৬ এপ্রিল, ২০১৭ ১৬:৪২

পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় এলে ‘সিলগালা’ হবে বাংলাদেশ সীমান্ত: অমিত শাহ

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় এলে ‘সিলগালা’ হবে বাংলাদেশ সীমান্ত: অমিত শাহ

সংগৃহীত ছবি

'পশ্চিমবঙ্গের ক্ষমতায় এলে সীমান্ত সিল করে দেব। ‘ কলকাতায় বসে সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে এমনটাই জানালেন বিজেপির সভাপতি অমিত শাহ। তিনি বলেন, ‘অাসামের ক্ষমতায় এসে গরু পাচার আর অনুপ্রবেশ বন্ধ করেছি। বাংলার ক্ষমতায় এলেও তাই করব।’

তবে বাংলায় গোরক্ষকদের নিয়ে কি ব্যবস্থা করা হবে, সেই প্রশ্ন কৌশলে এড়িয়ে গিয়েছেন অমিত শাহ। বলেন, যে ক্ষমতায় আসবে সেই ঠিক করবে কি করা উচিত।

বাংলা জয়ের স্বপ্ন নিয়েই এদিন তৃণমূল সরকারের বিরুদ্ধে তোপ দাগেন অমিত শাহ। গত কয়েক বছরে বাংলার শাসন ব্যবস্থায় অবনতি হয়েছে বলে উল্লেখ করেন তিনি। অনুপ্রবেশ নিয়েও মমতাকে আক্রমণ করতে ছাড়েননি। তিনি বলেন, তৃণমূল ক্ষমতায় এসে অনুপ্রবেশ বন্ধ করতে পারেনি। 

এর আগে লোকসভা নির্বাচনের আগে এই অনুপ্রবেশকেই হাতিয়ার করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর পথ ধরেই অমিত শাহও সেই অস্ত্রই বেছে নিলেন। এবার সরাসরি সীমান্ত সিল করার প্রতিশ্রুতি দিলেন তিনি।

বাংলাদেশের সীমান্ত সিল করার প্রস্তাব আগেও দিয়েছে মোদী সরকার। যেহেতু ভারত ও বাংলাদেশ সীমান্তের মধ্যে অনেক ফাঁক রয়েছে। তাই অনুপ্রবেশ কিংবা গরু পাচারের মত ঘটনা বিরল নয়। আর সেসব ঠেকাতেই বাংলাদেশ সীমান্তে প্রাচীর তুলে দেওয়ার কথা ভাবছে কেন্দ্র। 

উল্লেখ্য, বুধবার উত্তরবঙ্গে চা বাগানের তলা দিয়ে এক বিশাল সুড়ঙ্গের খোঁজ পেয়েছে বিএসএফ। ৮০ ফুট লম্বা ওই সুড়ঙ্গ দিয়ে অনুপ্রবেশ কোনও অস্বাভাবিক ঘটনা নয়। আর তারপরেই অমিত শাহের এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

কিছুদিন আগেই কেন্দ্র পরিসংখ্যান দিয়ে জানায়, বেআইনি ভাবে ভারতে বসবাসকারী ২৫০ পাক ও ১৭৫০ বাংলাদেশি নাগরিককে গত তিনবছরে নিজেদের দেশে ফেরত পাঠানো হয়েছে। 

এছাড়া, বিজেপি ক্ষমতায় আসার পর ৪,০২২ জনকে বেআইনি অনুপ্রবেশকারী হিসেবে চিহ্নিত করা হয়েছে। বলে জানায় অাসাম সরকার।  ২০১৬-র মে মাস থেকে ফরেনার্স ট্রাইব্যুনাল ৪,০২২ জনকে বিদেশি হিসেবে ঘোষণা করেছে।  ১৯৮৬-র পর থেকে রাজ্যে ৭৯,৭৭১ জনকে চিহ্নিত করা হয়েছে এবং এখনও পর্যন্ত ২৯,৭২৯ জনকে ফেরত পাঠানো হয়েছে।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

বিডি প্রতিদিন/২৬ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর