১১ মে, ২০১৭ ১৫:৪৫

ধর্ম মানে মানুষ মারার কসাইখানা নয় : মমতা

দীপক দেবনাথ, কলকাতা

ধর্ম মানে মানুষ মারার কসাইখানা নয় : মমতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছেন, ধর্ম মানে সহিংসতা নয়, বিদ্বেষ নয়। ধর্ম মানে মানুষ মারার কসাইখানা নয়। আমি রাজনীতি করি বলে আমার কোনো অধিকার নেই কোন মানুষ কি খাবে, কি পরবে বা দেখবে, কার কি গায়ের রং, কার কি পদবী- তা ঠিক করে দেওয়ার। এটা কখনও ধর্ম হয় না। এগুলো নকল ধর্ম।

বুদ্ধ জয়ন্তী উৎসব উপলক্ষ্যে বৃহস্পতিবার কলকাতায় একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপিকে উদ্দেশ্য করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এসব কথা বলেন।

মমতা আরও বলেন, ধর্ম মানে কসাইখানা নয়, রাজনীতি নয়। যারা ছদ্মবেশে কলঙ্কের কথা বলে তারাই সমাজের কলঙ্ক। ছদ্মবেশি ধর্মের নামে যারা ধর্মকে অশ্রদ্ধা করে তাদের আমি ধর্মের কলঙ্কিত রূপ বলে মনি করি। ধর্ম মানে রাস্তায় তরবারি নাচিয়ে মানুষকে ভয় দেখানো নয়। ধর্মকে নিয়ে যারা কলঙ্কের রাজনীতি করে, গুণ্ডাবাজি করে বেড়ায় তারা আমাদের ধর্মের কেউ নয়।

সারা ভারতে ধর্মের নামে যে অসহিষ্ণুতা চলছে তাকে একমাত্র বাংলাই নিয়ন্ত্রণ করতে পারে বলেও দাবি করেন মমতা। তিনি বলেন, মহারাষ্ট্র ভয়ে চুপ থাকতে পারে, বিহার, উড়িষ্যাও ভয়ে চুপ থাকতে পারে কিন্তু বাংলা চুপ থাকবে না। এর জন্য যত কঠিন পরিস্থিতি দিল্লি তৈরি করুক না কেন, আমরা তার পরোয়া করি না, আমরা শুধু মা-মাটি-মানুখকেই পরোয়া করি। 


বিডি প্রতিদিন/১১ মে, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর