১৫ মে, ২০১৭ ০৮:২৫

কলকাতায় রবীন্দ্র-নজরুল সন্ধ্যায় দুই বাংলার মিলন

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় রবীন্দ্র-নজরুল সন্ধ্যায় দুই বাংলার মিলন

সুসম্পর্ক বজায় রেখেই বাংলাদেশ-ভারতের মধ্যকার বকেয়া সমস্যাগুলোর সমাধান হবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশের জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সফিকুর রহমান। তিনি বলেন, বর্তমানে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন হয়েছে। দীর্ঘদিনের সমস্যা স্থলসীমান্ত বাস্তবায়ন হয়েছে, গঙ্গা চুক্তি হয়েছে। আমরা আশা করি, অচিরেই বহু প্রতিক্ষীত তিস্তার পানি বন্টন চুক্তিরও সমাধান হবে।

রবিবার সন্ধ্যায় কলকাতা প্রেস ক্লাবের উদ্যোগে রবীন্দ্র-নজরুল সন্ধ্যায় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের জাতীয় প্রেস ক্লাবের সভাপতি। কলকাতা প্রেস ক্লাবের পক্ষ থেকে তাকে সংবর্ধনাও জ্ঞাপন করা হয়।

সফিকুর রহমান বলেন, দুই বাংলার মাঝে রেডক্লিফ সাহেব একটা দাগ দিয়ে গেছেন। এটা দাগ নয়, সার্জারি করে আমাদের দুই টুকরো করে ছেড়ে দেওয়া হয়েছে। দুই বাংলার মানুষই একে অন্য দেশে যান। দুই দেশের মানুষেরই স্বজনরা অন্য দেশে বাস করেন। কিন্তু একটা মাত্র দাগের জন্য আজ আমরা একে অপরের থেকে বহু দূরে রয়ে গিয়েছি।

সফিকুর রহমান আরও বলেন, প্রতিবেশি রাষ্ট্রের মধ্যে সুসম্পর্ক থাকাটা দুই দেশের জন্যই মঙ্গল। যাদের মধ্যে সুসম্পর্ক নেই সেটা বিশ্বের অন্যান্য প্রতিবেশি দেশগুলির দিকে তাকালেই বোঝা যাবে। দুই দেশের মানুষ ও রাষ্ট্রপ্রধানরাও এই বিষয়টি অনুধাবন করেন। আর সেই দিকে লক্ষ্য রেখেই দুই দেশের বকেয়া সমস্যাগুলির সমাধান হবে বলে আশা করি।

 

বিডি প্রতিদিন/১৫ মে, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর