২৮ মে, ২০১৭ ২১:০৩

গরু রক্ষার নামে গুণ্ডাগিরি ভুবনেশ্বরে

দীপক দেবনাথ, কলকাতা :

গরু রক্ষার নামে গুণ্ডাগিরি ভুবনেশ্বরে

গরু রক্ষার নামে রীতিমতো গুণ্ডাগিরি ভারতের ভুবনেশ্বর রেলস্টেশনে। গরু পাচারের অভিযোগে ট্রেন থেকে নামিয়ে মারধর করা হল দুই ব্যক্তিকে, তাদের বাঁচাতে এসে মারধর খেতে হল স্টেশন মাস্টারকেও। পুরো ঘটনায় অভিযোগ উঠেছে বজরং দলের বিরুদ্ধে। বুধবার রাতে এই ঘটনাটি ঘটলেও রবিবার এই ঘটনাটি সামনে আসে।
সূত্রে খবর কোচুভেলি-গুয়াহাটি এক্সপ্রেস করে নয়ডা ভিত্তিক একটি অ্যাগ্রো কোম্পানির তামিলনাড়ুর সালেম এলাকায় অবস্থিত তাদের ফার্ম হাউস থেকে বেশ কয়েকটি গরুকে মেঘালয়ের আমপতি এলাকায় নিয়ে যাওয়া হচ্ছিল। বুধবার রাতে ওই এক্সপ্রেস ট্রেনটি যখন ভুবনেশ্বর রেল স্টেশনে পৌঁছায়, তারপরই ২৫ জন দুর্বৃত্ত ট্রেনটিকে দাঁড় করায়। তারা সকলেই বজরং দলের সমর্থক বলে জানা গেছে। এরপর ট্রেনটির পার্সেল ভ্যানে অভিযান চালায় তারা। পার্সেল ভ্যানের মধ্যে গরুগুলিকে দেখেই ক্ষিপ্ত হয়ে ওঠে বজরং দলের সমর্থকরা। এরপরই নয়ডা ভিত্তিক ওই সংস্থার দুই কর্মচারীকে টেনে হিঁচড়ে গাড়ি থেকে নামিয়ে প্রচন্ড মারধর করা হয় বলে অভিযোগ। এমনকি ওই দুই ব্যক্তিকে তথাকথিত গরু রক্ষকদের হাত থেকে ওই দুই ব্যক্তিকে বাঁচাতে এলে রেলের স্টেশন মাস্টার ও ট্রেনের চালককেও মারধর করা হয় বলে অভিযোগ। পরে খবর পেয়ে পুলিশ আসলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এরপর এই গরুগুলিকে উদ্ধার করে ভুবনেশ্বরের একটি গোশালায় পাঠিয়ে দেওয়া হয়। পাশাপাশি ওই দুই জখম ব্যক্তিকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করানো হয়।
গরু বহনকারী উমেশ সিং নামে এক ব্যক্তি জানান ‘কোন কিছু জিজ্ঞাসা না করেই আমাকে এলোপাথাড়ি মারধর করতে শুরু করে কিছু যুবক। এমনকি ট্রেনের কয়েকজন যাত্রী ও দুই জন রেল কর্মকর্তাকেও মারধর করে। এরপর ট্রেন থেকে ২০ টি গরুকে প্ল্যাটফর্মে নামিয়ে আনে ওই অপরিচিত যুবকরা’।
মেঘালয় রাজ্য সরকারের তরফে এই বিষয়টি স্বীকার করা বলা হয়েছে রাজ্য সরকারের একটি প্রকল্পের জন্যই ওই গরুগুলিকে সালেম থেকে আনা হচ্ছিল। রাজ্য সরকারের পশুপালন ও ভেটেরিনারি মন্ত্রণালয়ের ডিরেক্টরেট ড. বি.রিজাল জানান ‘ডেয়ারি মিশন প্রকল্পের আওতাধীন গরু প্রদানের মধ্যে আমাদের মুখ্যমন্ত্রী রাজ্যের কৃষকদের সহায়তা করছে। ই-টেন্ডারের মাধ্যমে আমরা তিনটি সংস্থাকে বেছে নিয়েছি। এর মধ্যে একটি হল ভার্টেক্স অ্যাগ্রো প্রাইভেট লিমিটেড। ওই সংস্থাই তাদের সালেমের ফার্ম হাউজ থেকে আমাদের জন্য ২০ টি গরুকে পাঠাচ্ছিল’।
এই ঘটনায় রেল পুলিশ কয়েকজন গরু রক্ষকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। পরে সিসিটিভি ফুটেজ দেখে দুই জনকে আটক করা হয়েছে বলে খবর।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর