১১ জুন, ২০১৭ ২১:২৩

গঙ্গার ক্ষতি করলে ৭ বছরের জেল ও ১০০ কোটি রুপি পর্যন্ত ক্ষতিপূরণ

দীপক দেবনাথ, কলকাতা:

গঙ্গার ক্ষতি করলে ৭ বছরের জেল ও ১০০ কোটি রুপি পর্যন্ত ক্ষতিপূরণ

গঙ্গার ক্ষতি করলেই এবার কড়া শাস্তির মুখে পড়তে হবে। কোন ব্যক্তির দ্বারা গঙ্গার ক্ষতি হলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। ভারতের কেন্দ্রীয় সরকারের গঠিত প্যানেল এমনটাই প্রস্তাব দিয়েছে। চলতি বছরেই দেশটির জাতীয় নদী গঙ্গা (পুনরুজ্জীবন, সুরক্ষা ও ব্যবস্থাপনা) বিল-২০১৭ পাশ হওয়ার কথা।
এই বিলটি তৈরি করেছে কেন্দ্রের গঠিত সাবেক বিচারপতি গিরিধর মালবীয়'র নেতৃত্বাধীন প্যানেল। এই বিলেই গঙ্গা দূষণ রোধে কড়া শাস্তির প্রস্তাব দেওয়া হয়েছে। বিলে এও পরামর্শ দেওয়া হয়েছে যে গঙ্গা নদীর এক কিলোমিটার ব্যাসার্ধের সব জায়গা এবং এর উপনদীগুলিকে ‘পানি সংরক্ষণ অঞ্চল’ হিসাবে ঘোষণা করা হোক।
গঙ্গার গতি প্রতিরোধ, নদীতট দখল, অনুমতি ছাড়া গঙ্গায় কোন জেটি নির্মাণ করলে দোষী ব্যক্তির ৭ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ১০০ কোটি রুপি পর্যন্ত জরিমানার সংস্থান রাখা হয়েছে নতুন আইনে। বিলে এই প্রস্তাবটি নিয়ে কেন্দ্রের  অবস্থান জানা যায়নি। কেন্দ্রীয় সরকার এটা মানলেই আইনে পরিণত হবে।
উত্তরাখন্ড হাইকোর্ট অতিসম্প্রতি গঙ্গাকে জীবন্ত সত্ত্বা বলে ঘোষণা করেছিল। কেন্দ্রের প্যানেলের সুপারিশও তেমনই ইঙ্গিত দিচ্ছে। প্যানেলের খসড়া প্রস্তাবটি গত এপ্রিলে পাঠানো হয়েছে কেন্দ্রের পানিসম্পদ মন্ত্রণালকে। আর একটি বিশেষজ্ঞ কমিটির সুপারিশ চাওয়া হয়েছে। এরপর বিলটির চূড়ান্ত খসড়া তৈরির আগে গঙ্গার অববাহিকা উত্তরাখন্ড, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড, বিহার  রাজ্য সরকারগুলির সাথেও এবিষয়ে আলোচনা করা হবে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর