১৫ জুন, ২০১৭ ২০:১৭

গরু জবাই নির্দেশিকা : কেন্দ্রকে নোটিশ পাঠাল ভারতের সুপ্রিম কোর্ট

দীপক দেবনাথ, কলকাতা:

গরু জবাই নির্দেশিকা : কেন্দ্রকে নোটিশ পাঠাল ভারতের সুপ্রিম কোর্ট

পশু বাজারগুলিতে জবাইয়ের জন্য পশু কেনা-বেচা নিষিদ্ধ করার ব্যাপারে ভারতের কেন্দ্রীয় নির্দেশের জবাব চেয়ে কেন্দ্রকে নোটিশ পাঠাল দেশটির সুপ্রিম কোর্ট।
বৃহস্পতিবার একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে কেন্দ্রকে নোটিশ পাঠায় দেশটির শীর্ষ আদালত।
শীর্ষ আদালতের বিচারপতি আর.কে.আগরওয়াল এবং এস.কে.কৌল’এর অবসরকালীন বেঞ্চ কেন্দ্রকে নোটিশ দিয়ে আগামী দুই সপ্তাহের মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে। মামলার পরবর্তী শুনানি আগামী ১১ জুলাই।
উল্লেখ্য চলতি বছরের ২৬ মে ভারতের কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রণালয়ের তরফে একটি নির্দেশিকা জারি করে বলা হয় ‘প্রিভেনশন অফ ক্রয়েলিটি টু অ্যানিমেলস অ্যাক্ট ১৯৬০’-এর অধীন চাষের কাজ ছাড়া পশুবাজারগুলিতে গরু, মহিষ, বলদ, বাছুর সহ গবাদি পশু ক্রয়-বিক্রয় করা যাবে না। ওই নির্দেশিকা অনুযায়ী দেশের কোনও পশু বাজারেই জবাইয়ের জন্য গরু, মহিষ কেনা-বেচা নিষিদ্ধ করা হয়েছে। নির্দেশিকায় আরও বলা হয় যে বাজারে গবাদি পশু আনতে গেলে আগাম অনুমতি পত্র লাগবে। তাছাড়াও যদি কেউ গরু বা মহিষ কিনতে চান তাহলে তাকে সঠিক পরিচয় পত্র দিতে হবে।
সরকারের এই নির্দেশিকাকে চ্যালেঞ্জ জানিয়েই শীর্ষ আদালতে মামলা করেন হায়দ্রাবাদ ভিত্তিক সংগটন অল ইন্ডিয়া জামায়াতুল কুরেশ অ্যাকশন কমিটি। কেন্দ্রের এই নির্দেশিকা অসাংবিধানিক বলে আখ্যায়িত করে সংগঠনের তরফে জানানো হয় পশু বলিদান নিয়ে একটি ধর্মীয় সম্প্রদায়ের যে রীতি রয়েছে সরকারের এই নির্দেশিকা তার বিরোধী এবং পশু জবাইয়ের মাধ্যমে সংবিধান অনুযায়ী দেশের নাগরিকদের খাদ্যাভাস, ব্যক্তিগত স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করা হচ্ছে।
যদিও সরকারের তরফে জানানো হয় গবাদি পশু পাচার ঠেকানো এবং তা জবাই ও বিক্রির ওপর নিয়ন্ত্রণের লক্ষ্যেই এই নির্দেশিকা জারি করা হয়েছে। তবে সরকারের এই নির্দেশিকার ফলে প্রভাব পড়তে পারে মাংস, চামড়ার ব্যাবসায়। পাশাপাশি দেশজুড়েই এই ইস্যুতে সহিংসতা ছড়িয়েছে। কেন্দ্রের এই নির্দেশিকার প্রতিবাদে কেরল, কর্নাটক, তামিলনাড়ুতে ‘বিফ ফেস্টিভ্যাল’ পালন করে বিক্ষোভ দেখায় বেশ কিছু বামপন্থী দল। এর আগে এই নির্দেশিকায় স্থগিতাদেশ দেয় মাদ্রাজ হাইকোর্ট।  

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর