২০ জুন, ২০১৭ ১৯:৩১

চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালের পর ভারত বিরোধী মন্তব্যের অভিযোগে আটক ১৫

দীপক দেবনাথ, কলকাতা:

চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালের পর ভারত বিরোধী মন্তব্যের অভিযোগে আটক ১৫

চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারতের হারের পর পাকিস্তানের হয়ে গলা ফাটানোর জন্য ১৫ জন যুবককে আটক করেছে ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের পুলিশ। তাদের সকলের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করা হয়েছে।

পুলিশ সূত্রে খবর গত রবিবার ইংল্যান্ডের ওভালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারতকে হারানোর পরই মধ্যপ্রদেশের বুরহানপুর জেলার মোহাদ এলাকায় কিছু সংখ্যালঘু মুসলিম যুবক পাকিস্তানে সমর্থনে রাস্তায় নেমে পড়ে। পাকিস্তানের হয়ে স্লোগান দেওয়ার পাশাপাশি আতশবাজি ফাটায় বলে অভিযোগ। 

ঘটনার পরই শাহপুর থানায় অভিযোগ জানায় সুভাষ নামে এক স্থানীয় বাসিন্দা। এরপর অভিযানে নেমে সোমবার রাতে ১৫ জন মুসলিম যুবককে আটক করে পুলিশ। মঙ্গলবার তাদের স্থানীয় আদালতে তোলা হয়।
 
ভারতের শাহপুর থানার ইন্সপেক্টর সঞ্জয় পাঠক জানান, পাকিস্তানের জয়ের পরই কয়েকজন যুবক উৎসবে মেতে ওঠেন এবং পাকিস্তানের হয়ে স্লোগান দিতে থাকে বলে স্থানীয় এক বাসিন্দা অভিযোগ জানিয়েছে। সেই অভিযোগের ভিত্তিতেই তদন্তে নেমে ১৫ জন যুবককে আটক করা হয়েছে। আটককৃত যুবকদের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ১২৪এ (রাষ্ট্রদ্রোহিতা) এবং ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারায় মামলা দায়ের করা হয়েছে।

তবে মধ্যপ্রদেশ পুলিশের এক শীর্ষ কর্মকর্তা জানান ‘পাকিস্তানের জয়ের পর তার হয়ে সমর্থন করার জন্য ওই ১৫ যুবকদের বিরুদ্ধে অভিযোগ আনা হয় নি, তাদের বিরুদ্ধে প্রো-পাকিস্তান ও ভারত বিরোধী স্লোগান দেওয়ার অভিযোগ উঠেছে’। 
পুলিশ আরও জানিয়েছে এর আগেও ভারত-পাকিস্তান ম্যাচকে কেন্দ্র করে মধ্যপ্রদেশ-মহারাষ্ট্র সীমান্তবর্তী ওই এলাকা থেকে একই ধরনের অভিযোগ এসেছিল।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর