শিরোনাম
২৬ জুন, ২০১৭ ১৩:০০

ভারতে পালিত হচ্ছে ঈদ-উল-ফিতর

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে পালিত হচ্ছে ঈদ-উল-ফিতর

ফাইল ছবি

দীর্ঘ এক মাস রোজা শেষে সোমবার সারা ভারত জুড়ে পালিত হচ্ছ খুশির ঈদ। সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও ঈদ-উল-ফিতর পালনের জন্য উৎসাহ উদ্দীপনায় মেতে উঠেছেন মুসলিম সম্প্রদায়ের মানুষ। 

এদিন সকালে রাজ্যের বিভিন্ন মসজিদ ও ঈদগাহে ঈদের নামাজে সামিল হন মুসলিম সম্প্রদায়ের মানুষ। সকাল ৯ টায় কলকাতার রেড রোডে শুরু হয় ঈদের বিশেষ নামাজ। প্রায় লাখো মুসল্লি এই নামাজে অংশ নিয়েছিল। এছাড়া জাকারিয়া স্ট্রিট, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস খিদিরপুরসহ বিভিন্ন এলাকায় মসজিদে নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। নামাজ শেষেই তারা একে অপরকে আলিঙ্গন করেন, কুশল বিনিময় করেন। 

সকাল থেকেই নতুন জামা-কাপড় পরে রাস্তায় নামেন হাজারও মানুষ, তারপর আত্মীয়-বন্ধুদের বাড়িতে ঘুরতে যান। সকালে কলকাতার রেড রোডে কুশল বিনিময় করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মুসলিম ধর্মালম্বী মানুষের ঈদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি রাজ্যবাসীর কাছে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার আবেদন জানান মুখ্যমন্ত্রী। 

তিনি বলেন ‘পশ্চিমবঙ্গে কখনওই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়া উচিত নয়। আমরা সকলেই যে কোনও প্রতিকূলতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করবো। এটাই আমাদের সংস্কৃতি। যা আমাদের গর্ব। আমাদের মধ্যে কেউ-ই বিভেদ তৈরি করতে পারবে না’। 

অসহিষ্ণুতা নিয়েও মন্তব্য করেন মমতা। তিনি বলেন ‘ঈদের দিন পবিত্র দিন, শুভ দিন।  কিন্তু অসহিষ্ণুতা আজকে আমাদের সবাইকেই খুবই দুঃখ দিচ্ছে। আমরা এটা মানি না। আমরা মানি যে, আমরা সকলেই এক ও অভিন্ন’। এসময় উর্দু সায়েরীও শোনান মমতা। তিনি বলেন ‘ফানুস বনকে জিসকি হিফাজত হাওয়া ক্যরে...উও শ্যমা ক্যেয়া বুঝে জিসে রোশন খুদা ক্যরে’।

মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী জাভেদ খান, কলকাতার মেয়র ও রাজ্যের ফায়ার সার্ভিস মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়, তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি, ইদ্রিশ আলি ও সুলতান আহমেদ প্রমুখ। এদিকে ঈদ-কে কেন্দ্র করে যে কোনরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজ্য জুড়ে কড়া নিরাপত্তার ব্যবন্থা গ্রহণ করা হয়েছে। 

পশ্চিমবঙ্গের পাশাপাশি ঈদ পালিত হচ্ছে দিল্লিসহ জম্মু-কাশ্মীর, ভোপাল, মুম্বাই, পাটনা সহ দেশটির প্রতিটি শহরে। দিল্লির জামা মসজিদ, ফতেহপুরি মসজিদে এদিন হাজার হাজার মানুষ নামাজে অংশ নেয়। ঈদ উপলক্ষে কড়া নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছিল রাজধানী দিল্লিতে। প্রশাসনকেও বাড়তি সতর্ক থাকতে বলা হয়েছিল। নাশকতা এড়াতে দিল্লিসহ প্রতিটি গুরুত্বপূর্ণ শহরেই ছিল পুলিশের কড়া নজরদারি। 
ঈদ উপলক্ষে ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মমতা ব্যানার্জি। ট্যুইট করে মোদি জানান ‘ঈদের শুভেচ্ছা! এই শুভ দিনটি যেন আমাদের সমাজে ভাতৃত্ব ও শান্তির বার্তা বহন করে আনে’।

ট্যুইট বার্তায় রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেন ‘ঈদ উল ফিতর উপলক্ষ্যে ভারত ও বিশ্বের সর্বত্র আমার সকল সঙ্গী বিশেষ করে মুসলিম ভাই-বোনদের শুভেচ্ছা’। 

এদিকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে যোগী আদিত্যনাথ প্রথম বারের মতো ঈদের শুভেচ্ছা জানিয়েছেন । তিনি জানান ‘খুশির এই উৎসব পারস্পরিক ভাতৃত্ববোধের উদ্দীপনাকে আরও সমৃদ্ধ করে এবং সামাজিক বন্ধনকে আরও শক্তিশালী করে’।

 

বিডি প্রতিদিন/২৬ জুন ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর