২৭ জুন, ২০১৭ ১৯:৫৭

‘বর্ডারল্যান্ডস: ট্রাভেলস অ্যাক্রস ইন্ডিয়াস বাউন্ডারিস’ বইয়ের মোড়ক উন্মোচন

দীপক দেবনাথ, কলকাতা:

‘বর্ডারল্যান্ডস: ট্রাভেলস অ্যাক্রস ইন্ডিয়াস বাউন্ডারিস’ বইয়ের মোড়ক উন্মোচন

মাত্র ষোল বছর বয়সে বরিশাল ছেড়ে ভারতে চলে আসেন শাহজাহান। সেই থেকে উত্তর চব্বিশ পরগনা জেলার টাকিতে বসবাস করছেন। মাঝে শাহজাহানের মা ছেলেকে ভারত থেকে দেশের বাড়িতে ফিরিয়ে আনার জন্য দালালকে রুপি দিলেও ভারত ছাড়তে রাজি হয়নি শাহজাহান। ভারতে বসবাসের সুবাদে সে দেশের ভোটার কার্ড, রেশন কার্ড, আধার কার্ড সবই রয়েছে তাঁর। তবে নিজের জন্মভূমি বাংলাদেশে গেলে ভুলেও ভারতীয় পরিচয়পত্র সঙ্গে রাখেন না শাহজাহান। তার জন্য রয়েছে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র।

'ভারতীয়' না 'বাংলাদেশি' নিজেকে কোনটি ভাবতে ভালবাসেন? এমন প্রশ্নের উত্তরে শাহজাহান দ্বিধাহীন ভাবে জানিয়েছেন 'আমি বাঙালী'। তবে শুধু শাহজাহানই নয়, সীমান্ত পারের এরকম নানা অভিজ্ঞতার কথাই তুলে ধরেছেন বিশিষ্ট সাংবাদিক প্রদীপ দামোদরণ। 

সম্প্রতি ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বেশ কয়েকটি এলাকা পরিদর্শন করেছেন প্রদীপ। আর তারই ধারাবাহিকতায় সীমান্তে বসবাস করা মানুষদের দুঃখ-দুর্দশা, না পাওয়ার কষ্ট, বঞ্চনার কথাই এবার তুলে ধরা হয়েছে 'বর্ডারল্যান্ডস- ট্রাভেলস অ্যাক্রস ইন্ডিয়াস বাউন্ডারিস' শীর্ষক বইটিতে। বইটির লেখক প্রবীণ সাংবাদিক ইংরেজি দৈনিক 'ডি টি নেক্সট' (চেন্নাই থেকে প্রকাশিত) এর সিটি এডিটর প্রদীপ দামোদরণ। বইটির প্রকাশক হ্যাসেথ বুক পাবলিশিং ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড। 

গত শনিবার সন্ধ্যায় কলকাতা প্রেস ক্লাবে এক ঘরোয়া পরিবেশে লেখক নিজেই এই বইটির মোড়ক উন্মোমচন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের কয়েকটি প্রথম শ্রেণির দৈনিক পত্রিকার সাংবাদিকরা। 

বাংলাদেশ সীমান্তবর্তী মানুষের কাহিনী তুলে ধরতে গিয়ে দামোদরণ কখনো উত্তরচব্বিশ পরগনা জেলার টাকি আবার কখনও কোচবিহার জেলায় অবস্থিত সাবেক ছিটমহল মশালডাঙ্গা ঘুরেছেন। সীমান্তপাড়ের মানুষের সঙ্গে কথা বলেছেন, তাদের সঙ্গে থেকেছেন দামোদরণ। 

'বর্ডারল্যান্ডস-ট্রাভেলস অ্যাক্রস ইন্ডিয়াস বাউন্ডারিস' বইটিতে বাংলাদেশ সীমান্ত ছাড়াও ভারতের সঙ্গে আরো নয়টি সীমান্তের বর্ণনাও তুলে ধরা হয়েছে। এর মধ্যে রয়েছে ভারত-শ্রীলঙ্কার সীমান্তবর্তী এলাকা ধানুশকোড়ি, মালদ্বীপ সীমান্তের মিনিকয়, পাকিস্তান সীমান্তবর্তী পাঞ্জাবের হুসেইনিওয়ালা কিংবা মিয়ানমারের মোরে সীমান্ত প্রমুখ। যদিও বাংলাদেশ সীমান্তই পরিদর্শন করে তিনি বেশি অভিজ্ঞতা সঞ্চয় করেছেন বলে জানান দামোদরণ। 


বিডি-প্রতিদিন/২৭ জুন, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর