৪ জুলাই, ২০১৭ ২০:১৬

তৃণমূল, কংগ্রেস, বামেদের সমর্থন চাইলেন মীরা কুমার

দীপক দেবনাথ, কলকাতা

তৃণমূল, কংগ্রেস, বামেদের সমর্থন চাইলেন মীরা কুমার

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতায় নির্বাচনী প্রচারণায় গিয়েছেন বিরোধী দল মনোনীত কংগ্রেসের রাষ্ট্রপতি পদপ্রার্থী মীরা কুমার। মঙ্গলবার আলাদা আলাদা করে রাজ্যটির শাসক দল তৃণমূল কংগ্রেসের পাশাপাশি কংগ্রেস ও বাম দলগুলির বিধায়ক ও সাংসদদের সঙ্গে মিলিত হন তিনি। এরপর উপস্থিত সব জনপ্রতিনিধিদের কাছে ভোট দেওয়া আর্জি জানান তিনি।
  
এদিন সকালে প্রথমে রাজ্য বিধানসভায় গিয়ে তৃণমূল সাংসদ ও বিধায়কদের সঙ্গে বৈঠক করেন, তারপরই কংগ্রেস বিধায়কদের সঙ্গে আলাদা বৈঠক করেন মীরা। আলাদা করে বৈঠক করেন বাম বিধায়কদের সঙ্গেও। তিন দলের সাংসদ ও বিধায়করা রাষ্ট্রপতি পদে তাঁকে ভোট দেওয়ার ব্যাপারে একমত বলে জানিয়েছেন মীরা। 

মীরা কুমার জানান, ‘আমাকে আশ্বাস দেওয়া হয়েছে যে আপনারা আমাকে সমর্থন দিচ্ছেন। আপনারা আমাকে এতটা শক্তি দিয়েছেন। কলকাতা ও পশ্চিমবঙ্গের সঙ্গে আমার পুরোনো সম্পর্ক রয়েছে। এই শহর ও রাজ্যই আমাকে শক্তি ও অনুপ্রেরণা জুগিয়েছে, কারণ এটা যোদ্ধাদের মাটি। আপনারা সবসময় অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে লড়াই করছেন’।

এর আগে, গতকাল রাতেই কলকাতায় এসে পৌঁছন মীরা কুমার। সেসময় নেতাজী সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান কংগ্রেসের রাজ্য সভাপতি অধীর রঞ্চন চৌধুরী, তৃণমূল বিধায়ক সব্যসাচী দত্ত ও সুজিত বসু। 

এদিন সন্ধ্যায় কলকাতা ছাড়ার আগে রাজ্যটির সচিবালয় নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে গিয়েও দেখা করার কথা ছিল মীরা কুমারের। 

অন্যদিকে রাষ্ট্রপতি নির্বাচনে মীরা কুমারের জয়ের প্রার্থনা করে এদিন সকালেই কলকাতার কালীঘাটে পূজা দেন কংগ্রেস সমর্থকরা।

উল্লেখ্য কংগ্রেসের সঙ্গে তৃণমূল, সিপিআইএম, সিপিআই, সমাজবাদী পার্টি (এসপি), এনসিপি, আরজেডি, বহুজন সমাজ পার্টি (বিএসপি) সহ বিরোধী দলগুলি ঐক্যবদ্ধ হয়েই লোকসভার সাবেক স্পীকার মীরা কুমারকে সমর্থনের সিদ্ধান্ত নেয়। 

রাষ্ট্রপতি পদে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক মোর্চা (এনডিএ) শিবিরের দলিত প্রার্থী রাম নাথ কোবিন্দরত (৭১) চ্যালেঞ্জ জানাতে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোটের পক্ষেও দলিত মুখ হিসাবে মনোনীত করা হয় মীরা কুমারকে। যদিও পরিসংখ্যান বলছে এই পদে মীরা’র চেয়ে অনেকটাই এগিয়ে কোবিন্দ। বিজেপি’এর পক্ষেও দাবি করা হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনে নিজেদের প্রার্থীকে জিতিয়ে আনতে যে ইলেক্টোরাল কলেজ ভোট দরকার (সংসদের দুই কক্ষ রাজ্যসভা ও লোকসভার সদস্য ও দেশের বিধানসভাগুলির সদস্যসংখ্যার বিচার) তা তাদের কাছে আছে। কারণ দলিত নেতা কোবিন্দের নাম ঘোষণার পরই বিজেপি প্রার্থীকে সমর্থনের কথা জানিয়েছেন শিবসেনা, জনতা দল ইউনাইটেড, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি, বিজু জনতা দল, এআইএডিএমকে, ওয়াই.এস.আর কংগ্রেস। আগামী ১৭ জুলাই রাষ্ট্রপতি ভোট। ভোটগ্রহণ আগামী ২০ জুলাই। 

বিডি-প্রতিদিন/০৪ জুলাই, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর