১৭ জুলাই, ২০১৭ ১৮:৫২

'প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক খারাপ হচ্ছে মোদির কারণে'

দীপক দেবনাথ, কলকাতা:

'প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক খারাপ হচ্ছে মোদির কারণে'

ফাইল ছবি

বাংলাদেশসহ প্রতিবেশি রাষ্ট্রগুলির সঙ্গে সম্পর্কের অবনতি ঘটিয়ে ভারতের নরেন্দ্র মোদির সরকার পশ্চিমবঙ্গের স্বার্থ বিঘ্নিত করছে বলে অভিযোগ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আজ সোমবার রাজ্য বিধানসভায় রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন মমতা। 

মুখ্যমন্ত্রী বলেন, ‘পশ্চিমবঙ্গের সঙ্গে নেপাল, ভুটান এবং বাংলাদেশের সীমান্ত রয়েছে কিন্তু প্রতিবেশি দেশগুলির সঙ্গে কূটনেতিকভাবে কাজ করতে না পেরে কেন্দ্রীয় সরকার সম্পর্কের অবনতি করেছে। মমতার অভিযোগ, ‘কেন্দ্রীয় সরকারের ভুলের জন্য, আজ চীনের সঙ্গে সম্পর্ক খারাপ, নেপালের সঙ্গেও সম্পর্ক খারাপ, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক খারাপ করে ফেলেছে। বাংলা পুরো স্যান্ডউইচের মতো হয়ে গেছে’। মমতার অভিমত আজ যদি সিকিম চীনের দখলে চলে যায় তবে দার্জিলিংকে এর মাশুল গুনতে হবে। কারণ দার্জিলিং ও সিকিম দুটোই পাশাপাশি অবস্থান করছে। সীমান্তবর্তী রাষ্ট্রগুলির সঙ্গে সম্পর্ক খারাপ করার দরকার আছে কি?’

সীমান্তবাহিনীকে কাজে লাগিয়ে ইচ্ছাকৃতভাবে পরিস্থিতিকে উত্তপ্ত করা হচ্ছে বলেও অভিযোগ করেন মমতা। তিনি বলেন, ‘তারা (বিজেপি) সীমান্ত এজেন্সিগুলিকে কাজে লাগাচ্ছে...এতে আমরাই ক্ষতিগ্রস্থ হচ্ছি। আমরা পরিস্থিতির শিকার হচ্ছি। কারণ এরাজ্য বাংলাদেশ, নেপাল ও ভুটানের গেটওয়ে’। বিএসএফ’এর বিরুদ্ধে সীমান্ত খুলে দিয়ে রাজ্যে জামাতের লোক ঢোকানোর অভিযোগ তুলে মমতা বলেন, ‘কেন সীমান্ত খুলে দেওয়া হল? জামাতরা হাসিনার বিরুদ্ধে লড়াই করে। সাতক্ষীরা থেকে সেই জামাতের লোক ঢুকিয়ে ফেক ভিডিও’র নামে এখানে দাঙ্গা তৈরির চেষ্টা করা হয়েছিল কিন্তু এখানকার মানুষরা ভালো বলে আমরা তা করতে দিই নি। কি করে জামাতের লোক ঢুকল? সীমান্ত বিএসএফ'র দায়িত্ব ছিল? কিন্তু সে সময় বিএসএফ কি করছিল? বিএসএফ'র কোন ব্যাটেলিয়ন ছিল? তার বিস্তারিত রিপোর্ট আমাদের কাছে আছে’। 
মমতা বলেন, ‘চীনকে আক্রমণের আগে আমি একটা প্রশ্ন করতে চাই, দার্জিলিং-এর পাশে পশুপতি গেটের ওখানে প্রায় চার শতাধিক স্কুল করা হয়েছে। সেখানে চীনা ভাষায় শিক্ষা দেওয়া হয়। কিন্তু কেন্দ্রের সশস্ত্র সীমা বল (এসএসবি) কি করছিল? ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি), (রিসার্চ অ্যান্ড অ্যানালিশিস উইং (র) কি করছিল? 
কট্টর হিন্দুত্ববাদী দল বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)’এর বিরুদ্ধেও তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন ‘বাংলাদেশের সঙ্গে আমাদের অত্যন্ত সুসম্পর্ক রয়েছে। কিন্তু একটা দল আছে এঁরা ১ জুলাই এখানে (রাজ্যে) শেখ হাসিনার কুশপুতুল পুড়িয়েছে। তারা একটা হিন্দু সংগঠন ভিএইচপি। তাদের এই সাহস কেন হবে?

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর