৮ আগস্ট, ২০১৭ ১০:১৭

নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে ২২ শ্রাবণ

দীপক দেবনাথ, কলকাতা:

নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে ২২ শ্রাবণ

যথাযত মর্যাদার সঙ্গে মঙ্গলবার পশ্চিমবঙ্গ জুড়ে পালন করা হচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭ তম প্রয়াণ দিবস। এদিন সকাল ৬ টায় কবিগুরুর জন্ম ও প্রয়াণস্থান জেড়াসাঁকো ঠাকুরবাড়িতে বিশেষ প্রার্থনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালেই কবিগুরুর প্রতিকৃতিতে মাল্যদান করেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী, এদিনের বিশেষ অথিতি কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়ালের কর্মকর্তা জয়ন্ত সেনগুপ্ত সহ ছাত্র-ছাত্রী ও বিশিষ্টরা।
সব্যসাচী বসু রায় চৌধুরী জানান ‘২২ শ্রাবণ রবীন্দ্রভারতীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। কারণ গোটা বাঙালি সমাজ, ভারত ও বাংলাদেশের মানুষের সমাজ, তাদের চিন্তা, তাদেরন মননের সঙ্গে রবীন্দ্রনাথ ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে। জোড়াশাঁকোয় কবিগুরুর জন্মকক্ষ ও প্রয়াণকক্ষে ফুলের শ্রদ্ধার মধ্যে দিয়ে এদিনের শুরু হয়। পরে কলকাতার নিমতলা মহাশ্মশানে তাকে স্মরণ জানানো হয়। তাছাড়াও রবীন্দ্রসঙ্গীত বিভাগের শিক্ষার্থীরা একটি অনুষ্ঠান পরিবেশন করেন’।
তিনি আরও জানান ‘একটা নির্দিষ্ট দিনে রবীন্দ্রনাথের জন্ম বা প্রয়াণ দিবসটি আলাদা করে পালন করা নয়, কবির যে জীবন দর্শন, তিনি সারাজীবন যেভাবে তার জীবনকে দেখেছেন, গোটা বিশ্বকে দেখেছেন সেই দর্শনকে কিভাবে আত্মস্থ করে আমাদের বিশ্ববিদ্যালয়, আমাদের প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে কিভাবে প্রয়োগ করতে পারি সেটাই আমাদের প্রধান উদ্দেশ্য’।
জোড়াশাঁকোর পাশাপাশি কবিগুরুর সাধের শান্তিনিকেতনেও ভোর সাড়ে ছয়াটায় গান ও মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়ে বাইশের শ্রাবণের সূচনা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর উপাচার্য স্বপন কুমার দত্ত সহ বিশিষ্টরা। পরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে শান্তিনিকেতনের শিক্ষার্থীরা।
এছাড়াও স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, ক্লাব ও সংগঠনের পক্ষ থেকে রাজ্যজুড়ে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে কবিগুরুকে শ্রদ্ধা জানানো হচ্ছে। কবিগুরুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ভোর থেকেই দলে দলে মানুষ ভিড় জমান কলকাতার নিমতলা মহাশ্মশানে। সেখানে তার স্মৃতিস্তম্ভে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।
পশ্চিমবঙ্গ তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকেও এদিন বিকালে কলকাতার রবীন্দ্রসদন প্রেক্ষাগৃহে ‘কবিপ্রণাম’এর আয়োজন করা হয়েছে। পাশাপাশি গগনেন্দ্র প্রদর্শশালাতে কবিগুরুর স্মরণে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। যা আজ থেকে শুরু হয়ে চলবে আগামী ১৩ আগষ্ট পর্যন্ত।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর