৯ আগস্ট, ২০১৭ ২৩:১০

মোদি সরকারের আমলে ভারতে গণতন্ত্র বিপন্ন, অভিযোগ মমতার

দীপক দেবনাথ, কলকাতা:

মোদি সরকারের আমলে ভারতে গণতন্ত্র বিপন্ন, অভিযোগ মমতার

ভারতের নরেন্দ্র মোদি সরকারের শাসনকালে ভারতে গণতন্ত্র বিপন্ন হয়েছে বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ভারত ছাড়ো আন্দোলনের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে বুধবার পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলায় এক জনসভা থেকে মোদি সরকারের বিরুদ্ধে তোপ দেগে মমতা বলেন মমতার অভিযোগ ‘শাসক দলের অধীনে ভারতে আজ গণতন্ত্র বিপন্ন হয়ে গেছে। দেশের মানুষ বিপন্ন, মানুষের স্বাধীনতা, মানুষের অধিকার বিপন্ন। অনেক রাজনৈতিক দলই আজ ভয়ে কথা বলতে পারে না। বিরোধী দলের কন্ঠ রোধ করা হচ্ছে। তাদের মুখ বন্ধ করে দেওয়া হচ্ছে। দিল্লির সরকার সবকিছু কেড়ে নিয়েছে। মানুষকে আজ বন্দুকের গোড়ায় দাঁড় করিয়েছে। দেশে গণতন্ত্রের নামে স্বৈরতন্ত্রের চাবুক চলছে। আমরা সরব হই বলে আমাদের বিরুদ্ধে কখনও সিবিআই, ইডি কখনও আবার ইনকাম ট্যাক্সকে দিয়ে ভয় দেখানো হচ্ছে। কখনও আবার বদনাম করা হচ্ছে। দিল্লির সরকার এখন এজেন্সির সরকার হয়ে গেছে। তাই বিজেপিকে উৎখাত করতে আমরা (তৃণমূল কংগ্রেস) সমস্ত আঞ্চলিক দলের সাথে থাকবো, তাদের সহায়তা করবো। আমরা কখনও ক্ষমতা চাই না। আমরা চাই ভাগাভাগির রাজননৈতিক হিংসা, সাম্প্রদায়িকতার রাজনীতি বন্ধ হোক’।
এদিনের মঞ্চ থেকেই ‘বিজেপি হটাও’এর ডাক দেন তৃণমূল নেত্রী। ভারত ছাড়ো আন্দোলনের সময় গান্ধীজির সেই বিখ্যাত উক্তির কথা তুলে ধরে মমতা বলেন ‘মহাত্মা গান্ধী ‘ডু অর ডাই’ ডাক দিয়েছিলেন। আমরাও সেটাই করবো। আমাদের স্লোগান ২০১৯-এ বিজেপি ভারত ছাড়ো, বিজেপি হটাও-দেশ বাঁচাও, বিজেপি হটাও-বাংলা বাঁচাও, বিজেপি হটাও-মানুষ বাঁচাও’।
বিজেপির বিরুদ্ধে ভারত ভাগের অভিযোগ তুলে মমতা বলেন ‘আজকে যারা দিল্লিতে ক্ষমতায় আছে, তারা দেশটাকে ভাগ করতে চাইছে, কেউ কেউ তো রাজনৈতিক স্বার্থে বাংলা ভাগও চাইছেন। হিন্দু-মুসলিমদের মধ্যে দাঙ্গা লাগিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। এটাই বিজেপির চালাকি। ওরা চায় আমরা বিভক্ত হয়ে যাই, আমাদের ঘরে আগুন লাগুক। আর এই সুযোগে ওরা ঘোলা পানিতে মাছ ধরতে বেরোবে। কিন্তু সেটা হবে না। আমরা কোন ভাগাভাগি করতে দেবো না। ভারতকে দ্বিখন্ডিত করতে দেবো না’।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর