১৫ আগস্ট, ২০১৭ ১৩:১৯

কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন

দীপক দেবনাথ, কলকাতা:

কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী পালন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষির্কী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তাঁকে স্মরণ করছে কলকাতা।  এ উপলক্ষে আজ কলকাতাস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের উদ্যোগে একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে। সকাল সাতটায় বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করেন ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান।  

এসময় সেখানে উপস্থিত ছিলেন- ডেপুটি হাইকমিশনের হেড অব চ্যান্সেরি মিয়া মহম্মদ মইনুল কবীর, ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মোফাকখারুল ইকবাল, কাউন্সেলর বি.এম জামাল হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা।  পরে জাতির জনক ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।  এরপর সকাল ৮ টায় বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ইসলামিয়া কলেজের (বর্তমান মৌলানা আজাদ কলেজ) বেকার হোস্টেলে বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে স্থাপিত তাঁর আবক্ষ মূর্তিতে ফুলেল শ্রদ্ধা জানান ডেপুটি হাইকমিশনার।  বেকার হোস্টেলের ২৩ এবং ২৪ নম্বর যে ঘর দুইটিতে বঙ্গবন্ধু থাকতেন সেই ঘর দুইটিও ঘুরে দেখেন মিশনের কর্মকর্তারা।

ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান জানান ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা।  বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ কখনও স্বাধীন হতো না। কাজেই বাঙালি জাতি সবসময় বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে থাকে’।  তিনি আরও জানান ‘আমরা বঙ্গবন্ধুকে হারোনোর শোককে শক্তিতে রূপান্তরিত করে বাংলাদেশ জাতির গঠনে এগিয়ে যাবো এটাই আজকের দিনের অঙ্গীকার’।  এরপর বেলা ১১ টায় ডেপুটি হাইকমিশনের গ্যালারিতে ‘স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়।
অন্যদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে ডেপুটি হাইকমিশনের উদ্যোগে আগামী ১৭ আগষ্ট বিকালে মৌলানা আজাদ কলেজে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ’ শীর্ষক একটি স্মারক বক্তৃতা আয়োজন করা হয়েছে।  

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর