১৯ আগস্ট, ২০১৭ ০৮:২৩

কলকাতায় 'বঙ্গবন্ধু স্মারক' পুরস্কার প্রদান

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় 'বঙ্গবন্ধু স্মারক' পুরস্কার প্রদান

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ‘বঙ্গবন্ধু স্মারক পুরস্কার’এ ভূষিত করা হল প্রখ্যাত সাহিত্যিক মণিশঙ্কর মুখোপাধ্যায় ও সাহিত্যিক ও গবেষক নুহ আলম লেনিনকে। এছাড়া ‘বিশেষ বঙ্গবন্ধু’ পুরস্কার পেয়েছেন অভিনেত্রী সুপ্রিয়া দেবী ও সাহিত্যিক জুলফিয়া ইসলাম। 

বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষ্যে শুক্রবার রাতে কলকাতার বাংলা একাডেমিতে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেওয়া হয় প্রাপকদের হাতে। বঙ্গবন্ধু নামাঙ্কিত এই পুরস্কার তুলে দেওয়া হয় কলকাতার ‘চোখ’ এবং বাংলাদেশের ‘চিরদিন’ পত্রিকার যৌথ উদ্যোগে। বিশিষ্টদের হাতে এই পুরস্কার তুলে দেন পশ্চিমবঙ্গের ক্রেতা সুরক্ষা ও উপভোক্তামন্ত্রী সাধন পান্ডে।  

এদিনের অনুষ্ঠানে ‘অন্নদাশঙ্কর’ পুরস্কার প্রদান করা হয় কবি সুধেন্দু মল্লিক এবং ছড়াকার দীপ মুখোপাধ্যায়কে। অন্যদিকে ‘কবি সুভাষ’ পুরস্কার তুলে দেওয়া হয় তপন বাগচী ও মানিক মজুমদারকে।

পরে মন্ত্রী সাধন পান্ডে জানান, ‘বঙ্গবন্ধু আমাদের সব থেকে কাছের মানুষ। তাঁকে আমরা ছোট বেলা থেকে দেখেছি, তিনি একজন বীর নেতা, তিনি উৎসর্গ করতে ভাল ভাসতেন। দেশের জন্য তিনি প্রাণ দিয়েছেন। তাই ভারতবাসী হিসেবে আমরা সব সময় তাঁকে নিয়ে গর্বিত। তাছাড়া বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক খুবই ভাল। 

বিডি-প্রতিদিন/১৯  আগস্ট, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর