২৫ আগস্ট, ২০১৭ ১৯:৩৩

রাম রহিম ভক্তদের তাণ্ডবে ভারতে নিহত ৩০, কারফিউ জারি

দীপক দেবনাথ, কলকাতা

রাম রহিম ভক্তদের তাণ্ডবে ভারতে নিহত ৩০, কারফিউ জারি

ধর্ষণ মামলায় 'ডেরা সাচা সওদা' সম্প্রদায়ের প্রধান গুরমিত রাম রহিম সিং'কে দোষী সাব্যস্ত করার পরই রণক্ষেত্র হয়ে উঠে ভারতের হরিয়ানার পাঁচকুলা, সিরসা, পাঞ্জাব ও দিল্লি। প্রায় ১৫ বছরের পুরনো একটি মামলায় শুক্রবার পাঁচকুলা সিবিআই আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পরই প্রথম ৪৫ মিনিটের মধ্যে হরিয়ানা ও পাঞ্জাবে ১৫টি সহিংসতার ঘটনা ঘটে।

পাঁচকুলায় পুলিশের গুলিতে অন্তত তিন জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপেক্ষ ২৫০জন। পাঞ্জাব-হরিয়ানাসহ ভারতের বিভিন্ন স্থানে এমন সহিংসতায় নিহত হয়েছেন অন্তত ৩০ জন। 

প্রথম হট্টগোল শুরু হয় পাঁচকুলায়, সেখানে তাণ্ডব শুরু করে ডেরা সাচা সওদার ভক্তরা। এরপর তা ধীরে ধীরে পাশের কয়েকটি রাজ্যেও। পাঁচকুলার একাধিক জায়গায় বেশ কয়েকটি গাড়িতে অগ্নিসংযোগ ঘটানো হয়। এছাড়া আদালতের পাশে দাঁড় করিয়ে রাখা গণমাধ্যম ও ফায়ার সার্ভিসের গাড়িতেও ভাঙচুর চালানো হয়।  

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে পুলিশকে লক্ষ্য করে ইট ছুঁড়তে থাকে বিক্ষোভকারীরা। ফলে সাময়িক পিছু হঠতে বাধ্য হয় পুলিশ। এরপর বিক্ষোভকারীকে ঠেকাতে পুলিশ গুলি চালায়। গুলিতে এখনও পর্যন্ত ৩০ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। পুলিশের সঙ্গে সংঘর্ষে দুই পক্ষের কমপক্ষে প্রায় ৫৪ জন মানুষ আহত হয়েছেন। পুরো পরিস্থিতির ওপর নজর রাখতে ড্রোন ও হেলিকপ্টারের সহায়তা নেওয়া হয়েছে। পাশাপাশি সেনাবাহিনীকে মোতায়েন করা হয়েছে পাঁচকুলায়। হরিয়ানার প্রতিটি জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বিক্ষোভকারীদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

এদিকে, শান্ত থাকার অনুরোধ জানিয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, অস্থিরতার ফলে সম্পত্তি নষ্ট বা জীবনহানির আর্থিক ক্ষতিপূরণ দিয়ে পূরণ করা সম্ভব নয়।

দুই অনুসারীকে ধর্ষণের অভিযোগে ভারতের আলোচিত ‘ধর্মগুরু’ গুরমিত রাম রহিম সিং দোষী সাব্যস্ত হয়েছেন। এ অপরাধের শাস্তি হিসেবে রাম রহিমের সাত বছরের কারাদণ্ড হতে পারে।

বিডি প্রতিদিন/২৫ আগস্ট ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর