১৬ সেপ্টেম্বর, ২০১৭ ০৮:২৭

রোহিঙ্গাদের দুর্দশায় উদ্বিগ্ন মমতা

দীপক দেবনাথ, কলকাতা

রোহিঙ্গাদের দুর্দশায় উদ্বিগ্ন মমতা

নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আশা রোহিঙ্গা মুসলিমদের দুর্দশার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। একইসঙ্গে এই বিষয়ে জাতিসংঘের পক্ষ থেকে রোহিঙ্গাদের সাহায্য করার আবেদনকেও সমর্থন জানিয়েছেন তিনি। 

শুক্রবার ট্যুইট করে তিনি জানান, ‘রোহিঙ্গাদের সাহায্য করার ব্যাপারে জাতিসংঘ যে আবেদন রেখেছিল আমরা তাকে সমর্থন করি। আমরা বিশ্বাস করি যে, সব মানুষই সন্ত্রাসবাদী নয়। আমরা এই বিষয়টি নিয়ে সত্যিই খুব উদ্বিগ্ন’।

মিয়ানমারের রাখাইন প্রদেশে নির্যাতনের শিকার হওয়া রোহিঙ্গাদের মানবিক সাহায্য দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন জানায় জাতিসংঘ। গত মঙ্গলবার নিউইয়র্কে জতিসংঘের সদর দফতরে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টেফেন দুজারিক জানান, ‘যেসব রোহিঙ্গাদের ঘর ছাড়তে বাধ্য করা হয়েছে তাদের বিষয়ে আমরা খুবই উদ্বিগ্ন। যে সমস্ত তথ্য ও ছবি আমাদের কাছে এসেছে তা সত্যিই হৃদয় বিদারক ঘটনা। আমি মনে করি, আন্তর্জাতিক সম্প্রদায়কে সব রাজনৈতিক মতভেদের ঊর্ধ্বে উঠে এই চলমান সংকট মোকাবিলা করা উচিত। যারা সীমান্ত পেরিয়ে অন্য দেশে আশ্রয় নিয়েছে তারা খুবই অসহায়। তারা ক্ষুধার্ত এবং অপুষ্টিতে ভুগছেন। তাদের সাহায্যের প্রয়োজন’। সেই প্রেক্ষিতেই মমতার এই ট্যুইট।

মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতার কারণে গত কয়েক বছর ধরে রোহিঙ্গারা মিয়ানমার ছেড়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছে। এর মধ্যে গত আগস্টের শেষে নতুন করে সহিংসতা তৈরি হওয়ায় পরিস্থিতি আরও খারাপ হয়েছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী ২৫ আগস্ট থেকে এখনও পর্যন্ত প্রায় ৪ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম মিয়ানমার ছেড়ে বাংলাদেশে প্রবেশ করেছে। ভারতেও আশ্রয় নিয়েছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা। 

এদিনই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু জানান আগামী সোমবার রোহিঙ্গা ইস্যুতে সরকার তার অবস্থান শীর্ষ আদালতকে জানাবে। এর আগে গত ৯ আগস্ট সংসদে রিজিজু জানিয়েছিলেন যে ভারতের অবৈধভাবে বসবাসকারী রোহিঙ্গা মুসলিমদের মিয়ানমারে ফেরত পাঠিয়ে দেওয়া হবে এবং আইন মেনেই তা করা হবে বলেও জানান তিনি। 

যদিও রোহিঙ্গা ইস্যুতে কেন্দ্রের ওই অবস্থানের সমালোচনায় সরব হয় ভারতের বিরোধী রাজনৈতিক দলগুলি। এমনকি জাতিসংঘের পক্ষ থেকেও ভারত সরকারের এই পরিকল্পনার সমালোচনা করা হয়। 

বিডি-প্রতিদিন/১৬ সেপ্টেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর