২৭ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:০৩

কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে নিরপত্তা বাড়ানোর আর্জি

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে নিরপত্তা বাড়ানোর আর্জি

পশ্চিমবঙ্গের কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের নিরাপত্তা বাড়ানোর জন্য ভারতের  পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ)’ কাছে আর্জি জানানো হয়েছে। সম্প্রতি মিশন চত্বরে ডেপুটি হাইকমিশনের এক কর্মীকে (স্টাফ) নিগৃহীত করার অভিযোগ ওঠার পরই মিশনের নিরাপত্তা বাড়ানোর জন্য এমইকে’কে চিঠি পাঠানো হয়েছে ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে। গত ৬ সেপ্টেম্বর স্থানীয় বেনিয়াপুকুর থানায় নিগৃহীত সম্পর্কিত একটি অভিযোগও দায়ের করা হয়। 

ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি পাঠানোর পরই কলকাতার বেগবাগান এলাকায় ৯, বঙ্গবন্ধু শেখ মুজিব সরণিতে অবস্থিত ডেপুটি হাইকমিশনের বর্তমান নিরাপত্তা ব্যবস্থা জানতে চেয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কাছে চিঠি পাঠায় পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে নিরাপত্তা বাড়ানোর কোন প্রয়োজনীয়তা রয়েছে কি না তাও জানতে চাওয়া হয়। 

এ ব্যাপারে ডেপুটি হাইকমিশনের এক কর্মকর্তা জানান, চলতি মাসের গোড়ার দিকেই ডেপুটি হাইকমিশনের মূল ফটকের সামনে এক কর্মী নিগৃহীত হন। এরপরেই ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়ে বিষয়টি জানানো হয়। 

সূত্রের খবর, ডেপুটি হাইকমিশনের নিরপত্তা বাড়ানোর জন্য এর আগেও ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানানো হয়েছিল। ডেপুটি হাইকমিশনের চারিদিকে বেশ কয়েকটি নির্মাণাধীন বহুতল ভবনের কারণে তা হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। এমনকি সম্প্রতি কলকাতা সফর করে যাওয়া বাংলাদেশের নিরাপত্তা এজেন্সি কর্মকর্তারাও ডেপুটি হাইকমিশন কার্যালয়ের নিরাপত্তার ফাঁকফোঁকর লক্ষ্য করেছেন এবং তা মিশনের শীর্ষ কর্মকর্তাদেরকে জানানোও হয়েছে। ইতিমধ্যেই ডেপুটি হাইকমিশন চত্বর জুড়েই সিসিটিভি বসানো হয়েছে।মূলত ডেপুটি হাইকমিশনের সামনের সরু রাস্তা দিয়ে যান চলাচলের ওপর নজর রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

বিডি-প্রতিদিন/২৭ সেপ্টেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর