১৬ অক্টোবর, ২০১৭ ২০:২৮

মোদিকে চিঠি লিখলেন মমতা

অনলাইন ডেস্ক

মোদিকে চিঠি লিখলেন মমতা

পাহাড়ের পরিস্থিতি নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।
সোমবার মুখ্যমন্ত্রী জানান, দার্জিলিংয়ের পরিস্থিতি যখন স্বাভাবিক হওয়ার পথে, ঠিক তখনই সেখান থেকে আধা-সামরিক বাহিনী প্রত্যাহার করে নেওয়া হল। কেন এই সিদ্ধান্ত, তা জানতেই প্রধানমন্ত্রীকে চিঠি লেখা হয়েছে বলে অভিযোগ করেছেন। একই সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছেও চিঠি লিখে একই প্রশ্ন তুলছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, চলতি মাসের ১৫ তারিখ দার্জিলিং থেকে বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। মুখ্যমন্ত্রীর দাবি, কেন্দ্র দশ কোম্পানি বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিল। এর পরই তিনি কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে। তার পরই সিদ্ধান্ত বদলানো হয় কেন্দ্রের তরফে। জানানো হয় সাত কোম্পানি বাহিনী তুলে নেওয়া হচ্ছে। কিন্তু সেটাও উচিত হয়নি বলে তিনি দাবি করেছেন। তাঁর অভিযোগ, রাজ্যের সঙ্গে কোনওরকম আলোচনা না করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কয়েকদিন আগেই পাহাড়ে বিমল গুরুংকে ধরতে গিয়ে নিহত হন রাজ্য পুলিশের সাব-ইনস্পেক্টর অমিতাভ মালিক। সেই প্রসঙ্গ টেনে এনে তিনি এই অভিযোগ করেছেন, বাংলাকে বঞ্চনা করছে কেন্দ্রীয় সরকার। পাহাড়বাসীকেও বঞ্চনা করা হচ্ছে। তিনি এই নিয়ে পরিসংখ্যান তুলে ধরেন। জানান, অন্য রাজ্যেও এর থেকে বেশি বাহিনী মোতায়েন করা রয়েছে। সেখানে পশ্চিমবঙ্গে পাহাড়ের পরিস্থিতি স্বাভাবিকের পথে গেলেও বাংলাকে বঞ্চিত করা হচ্ছে। এই সিদ্ধান্তে আদালতের রায়কে অবমাননা করা হয়েছে বলেও তিনি অভিযোগ করেছেন।
তিনি জানান, আদালতের নির্দেশেই পাহাড়ে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। শান্তি না ফেরানো পর্যন্ত পাহাড়ে বাহিনী মোতায়েন রাখতে বলে হয়েছিল। তাই কেন্দ্রীয় সরকারকে বাহিনী না প্রত্যাহার করার জন্য অনুরোধ করেছেন তিনি।

একই সঙ্গে জানিয়েছেন, রাজ্য সরকার পাহাড়ের আইনশৃঙ্খলা রক্ষায় যথাযথ ব্যবস্থা নেবে। কিন্তু তার পরও যদি কিছু হয় এর জন্য কেন্দ্রীয় সরকারই দায়ী থাকবে বলে তিনি হুঁশিয়ারি দিয়েছেন। তাঁর মতে, কেন্দ্র গোটা বিষয়টি সাংবিধানিক ভাবে নয়, রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে দেখছে। তাই কেন্দ্রের এই সিদ্ধান্তকে অগণতান্ত্রিক বলেও অভিযোগ করেছেন তিনি। ভোটের নাম করে বারবার পশ্চিমবঙ্গ থেকেই বাহিনী তুলে নেওয়া হয় বলেও অভিযোগ করেছেন তিনি। বিজেপির বিরুদ্ধে রাজনৈতিক লড়াই করা হচ্ছে বলে এই ধরনের বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেছেন।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর