২০ অক্টোবর, ২০১৭ ১২:০৬

কালীঘাটে মমতা ব্যানার্জির বাড়িতে জমকালো পূজা

দীপক দেবনাথ, কলকাতা

কালীঘাটে মমতা ব্যানার্জির বাড়িতে জমকালো পূজা

সারা বছর তুমুল ব্যস্ততা, গোটা রাজ্যের ভার তাঁর কাঁধে। কিন্তু সেই ব্যস্ততার মধ্যে থেকেই একটু সময় বের করে এবারও নিজের বাড়িতে কালী পূজা সারলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পূজা উপলক্ষ্যে নীল-সাদা প্যান্ডেলও করা হয়েছিল। লাল-নীল-হলুদ আলোকমালায় সেজে উঠেছিল পুরো বাড়ি।

১৯৭৮ সালে প্রথমবার কালী পূজা হয় মমতা ব্যানার্জীর কালীঘাটের হরিশ চ্যাটার্জি স্ট্রিটের বাসায়। সেই থেকে হয়ে আসছে শক্তির আরাধনা। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পূজা শুরু হয়, চলে গভীর রাত পর্যন্ত। প্রতিবারের মতো এবারও উপবাস করে নিজেই পূজার কাজে হাত লাগান তিনি। খিচুড়ি ভোগ তৈরি করা, পূজার প্রস্তুতি সবকিছুই মমতা নিজেই তদারকি করেন, আরতিও দেন।

পূজায় রাজনৈতিক নেতা থেকে রাজ্য প্রশাসনের শীর্ষ কর্মকর্তা, সেলিব্রিটি অতিথিদের ভিড় লেগেই ছিল। তৃণমূলের মহাসচিব ও রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি, অর্থমন্ত্রী অমিত মিত্র, ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস, নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, সংস্কৃতি দফতরের মন্ত্রী ইন্দ্রনীল সেন, বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চ্যাটার্জি, সমবায় মন্ত্রী অরূপ রায়, রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থ, কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমার, সাংসদ-অভিনেতা দেব, রুদ্রনীল সেনগুপ্ত, যীশু সেনগুপ্ত, পরিচালক শ্রীকান্ত মেহতা, সৃজিত মুখার্জি অনেকেই এসেছিলেন।

রাতের দিকে আসেন যুব তৃণমূলের সভাপতি ও সাংসদ অভিষেক ব্যানার্জি। হাজির ছিলেন কলকাতায় বিদেশি দূতাবাসগুলির প্রতিনিধিরাও। আর মমতাও সেই চিরাচরিত নীল পাড়-সাদা শাড়ি ও পায়ে হাওয়াই চটি পরে অতিথিদের আপ্যায়ন করেন। পূজা উপলক্ষে মুখ্যমন্ত্রীর বাড়িতে আসেন শহরের ‘নবনীড়’ বৃদ্ধাশ্রমের বয়স্করা। তারাও মুখ্যমন্ত্রীর বাসায় অঞ্জলি দেন। উপস্থিত ছিলেন সাধারণ মানুষও। মুখ্যমন্ত্রীও সবার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। 

বিডি প্রতিদিন/২০ অক্টোবর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর