৮ নভেম্বর, ২০১৭ ১৬:৫৫

সন্ন্যাসিনীকে ধর্ষণের ঘটনায় বাংলাদেশি নজরুলকে আমৃত্যু কারাদণ্ড

দীপক দেবনাথ, কলকাতা :

সন্ন্যাসিনীকে ধর্ষণের ঘটনায় বাংলাদেশি নজরুলকে আমৃত্যু কারাদণ্ড

ভারতের পশ্চিমবঙ্গের রানাঘাটে কনভেন্ট স্কুলের সন্ন্যাাসিনীকে ধর্ষণে দোষী সাব্যস্ত বাংলাদেশি নাগরিক নজরুল ইসলাম ওরফে নাজু (২৮)-কে আমৃত্যু কারাদণ্ডের (মৃত্যু পর্যন্ত কারাগারে থাকতে হবে) নির্দেশ দিয়েছে কলকাতার নগর দায়রা আদালত। একইসঙ্গে ব্যক্তিগত ৫০ হাজার রুপি জরিমানা করা হয়েছে নজরুলকে।
বুধবার কলকাতা নগর দায়রা আদালতের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা হাকিম কুমকুম সিনহা এই সাজা ঘোষণা করেন। পাশাপাশি ওই কনভেন্ট স্কুলে ডাকাতির ঘটনায় দোষী সাব্যস্ত চার বাংলাদেশিকে ১০ বছরের কারাদণ্ডের সাজা দিয়েছে আদালত। এরা হলেন মিলন সরকার, ওহিদুল ইসলাম, মহম্মদ সেলিম শেখ ও খালেদা রহমান ওরফে ফারুক।
অন্যদিকে অভিযুক্তদের প্রত্যেককে নিজের বাসায় আশ্রয় দেওয়ার অপরাধে দোষী সাব্যস্ত গোপাল সরকারকেও এদিন ১০ বছরের কারাদণ্ডের সাজা দিয়েছেন আদালত। একইসঙ্গে এই পাঁচজনকেই ব্যাক্তিগত ১০ হাজার রুপি জরিমানা করা হয়েছে।
উল্লেখ্য, ২০১৫ সালের ১৪ মার্চ মধ্যরাতে রাতে পশ্চিমবঙ্গের নদীয়া জেলার রানাঘাটে ‘কনভেন্ট অফ জেসাস এন্ড মেরি’ নামে ওই স্কুলে ডাকাতি ও ধর্ষণের ঘটনা ঘটেছিল। নগদ অর্থের পাশাপাশি ল্যাপটপ, মোবাইল ফোন, ক্যালকুলেটর, ব্যাগ ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসও চুরি যায়। ওই ঘটনায় রানাঘাটের গাংনাপুর থানায় একটি মামলা দায়ের করা হয়। তদন্তে নেমে রাজ্য পুলিশের সিআইডি অভিযুক্ত সাতজনের মধ্যে ছয় জনকে আটক করে। এই ঘটনায় প্রধান অভিযুক্ত নজরুল ইসলামকে ২০১৫ সালের ১৭ জুন শিয়ালদহ স্টেশন থেকে আটক করা হয়। প্রথমে এই মামলাটি রানাঘাট মহকুমা আদালতে চললেও নিরাপত্তার কারণে ২০১৬ সালের মে মাসে রানাঘাট মহকুমা আদালত থেকে স্থানান্তরিত করলকতা নগর দায়রা আদালতে। গত ৩০ অক্টোবর এই মামলার বিচার প্রক্রিয়া শেষ হয়। এরপর মঙ্গলবারই এই মামলায় অভিযুক্তদের দোষী সাব্যস্ত করে আদালত।
এদিকে নগর দায়রা আদালতের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চতর আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে দোষীরা।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর