১০ নভেম্বর, ২০১৭ ২০:০৫

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচনা

দীপক দেবনাথ, কলকাতা:

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচনা

রীতিমতো চাঁদের হাট। একই মঞ্চে অমিতাভ বচ্চন থেকে শুরু করে কমল হাসান, শাহরুখ খান, কাজল দেবগন, মহেশ ভাট, কুমার শানু, ব্রিটিশ পরিচালক ও প্রযোজক মাইকেল উইনটারবটম, রঞ্জিত মল্লিক, সাবিত্রি চ্যাটার্জি, প্রসেনজিৎ চ্যাটার্জি, দেব সহ টালিগঞ্জের একঝাঁক শিল্পী, সর্বোপরি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
শুক্রবার শিল্প-কলা জগতের বিশিষ্টদের উপস্থিতিতে এক জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে উদ্বোধন হল ২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।
এদিন সন্ধ্যায় কলকাতার নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে প্রদীপ জ্বালিয়ে ওই উৎসবের আনুষ্ঠানিক সূচনা করেন বিগ বি অমিতাভ। এর আগে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের সংবর্ধনা জানানো হয় চলচ্চিত্র উৎসব কমিটির তরফে।
এবারের উৎসবের ফোকাস কান্ট্রি যুক্তরাজ্য। উৎসবের উদ্বোধনী ছবি হিসাবে দেখানো হবে ইরানি পরিচালক মোস্তাফা তাঘিজাদ’এর ‘ইয়েলো’।
অনুষ্ঠানে উপস্থিত শাহরুখ জানান ‘কলকাতায় আবার আসতে পেরে ভাল লাগছে’। এরপর বাংলাতে বলেন ‘এই চলচ্চিত্র উৎসবের বিশেষ দিনে উপস্থিত থাকতে পেরে আমি সম্মানিত বোধ করছি। সংস্কৃতি ও ঐতিহ্য সমৃদ্ধ এই শহর এবং অবশ্যই দেশের সবচেয়ে মিষ্টি শহর কলকাতা। আপনাদের সকলকে জানাই আন্তরিক ভালবাসা, অভিনন্দন ও শ্রদ্ধা। আপনারা ভাল থাকুন। ধন্যবাদ’। তবে মঞ্চ ছাড়ার আগে প্রতিশ্রুতি দিয়ে যান আগামীবার আরও সাবলীল ভাবে বাংলা শিখে, ধুতি পরে এই অনুষ্ঠানে উপস্থিত হবেন।
উৎসবের সূচনা করে অমিতাভ প্রথমেই অনুষ্ঠানে উপস্থিত সকলকে উদ্যেশ্য করে বলেন ‘আমি আপনাদের জামাইবাবু, নমস্কার। কলকাতা চলচ্চিত্র উৎসবে এটা সম্ভবত আমার চতুর্থবার আসা। তবে আমি মুখ্যমন্ত্রীকে অনুরোধ জানিয়েছিলাম যে আমাকে যেন আর আমন্ত্রণ জানানো না হয়। কিন্তু তার পরেও তিনি আমাকে জোর করলেন, আর আমিও না এসে থাকতে পারলাম না’। তার অভিমত কলকাতা আমার কাছে সবসময় স্পেশাল, অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে, যেটা কখনওই ফিকে হয় না’।
এরপরই ভারতীয় ছবির সঙ্গে সঙ্গীতের সম্পৃক্ততা নিয়ে বলতে গিয়ে অমিতাভ বলেন ‘যে কোন ছবিতে অপরিহার্য বিষয় হল সঙ্গীত। ধর্ম, ভাষা, বর্ণ পেরিয়ে ছবিতে সঙ্গীতের উপস্থিতি লক্ষ্য করা গেছে। সিনেমায় রবীন্দ্র সঙ্গীতের মাহাত্ম তুলে ধরে তিনি বলেন ‘রবীন্দ্র সঙ্গীতকে হিন্দিতে নিয়ে যান অনিল বিশ্বাস। সেই থেকে বলিউডে রবীন্দ্র সঙ্গীতের ব্যবহার হয়ে আসছে’। ভারতীয় ছবিতে বাংলার অবদানের প্রসঙ্গ টেনে তিনি বলেন অনিল বিশ্বাস থেকে সলিল চৌধুরী, হেমন্ত মুখোপাধ্যায়, শচীন দেব বর্মন, রাহুল দেব বর্মন(পঞ্চম)-তালিকাটা অনেক বড়। আর পঞ্চম ছিলেন ভারতীয় সিনেমার রকস্টার’। ইয়ারানা ছবির কথা স্মরণ করে বলেন এই নোতাজি ইনডোরেই ছবিটির শ্যুটিং হয়।
মমতা ব্যানার্জি বলেন ‘এত বড় চলচ্চিত্র উৎসব আর কোথাও হয় না। ভারতের মধ্যে যে কয়েকটি চলচ্চিত্র উৎসব হয় তার মধ্যে সবার প্রথমে কলকাতা চলচ্চিত্র উৎসব। এটা আন্তর্জাতিক চরিত্র মেনেই হয়ে থাকে। আজ এখানে বিশটিরও বেশি দেশের প্রতিনিধিরা উপস্থিত আছেন। ৫০ টিরও বেশি দেশের ছবি দেখানো হবে। এবারের আমাদের সঙ্গী হল যুক্তরাষ্ট্র। তাই আমরা এই সিনেমাগুলিকে বলিউড, টলিউড, হলিউড-একসাথে জুড়ে দিয়েছি। সব থেকে বেশি দর্শকের সামনে উদ্বোধীন সিনেমাটি দেখানো হবে। আমরা পাড়ায় পাড়ায় সিনেমার মাধ্যমে সিনেমাগুলিকে কোণে কোণে পৌঁছে দিতে চাই। এটা বাংলা ছাড়া আর কোথাও হয় না’।
এদিনের অনুষ্ঠান থেকেই আগামী বছরের আমন্ত্রণও জানিয়ে রাখেন মমতা। অমিতাভের একটি মন্তব্যের প্রেক্ষিতে মমতা বলেন ‘অমিতাভ জি বলছিলেন আমাকে আর আমন্ত্রণ জানিও না। কিন্তু আমি প্রতিবছর তাকে আমরা আমন্ত্রণ জানাবো। কারণ অমিতাভ বচ্চন ছাড়া আমরা এত বড় অনুষ্ঠান আয়োজন করতে পারবো না। অতএব আপনাকে অবশ্যই আসতে হবে। এরপর দর্শকদের মতামত নিয়ে মমতা বলেন অমিতাভ জি, শ্রোতারাও আপনাকে চাইছেন। তাই আপনি এটা অস্বীকার করতে পারেন না। এসময় অমিতাভের পাশের আসনে বসে শাহরুখকেও মমতা বলেন কি শাহরুখ প্রতি বছর আসবে তো? আগামী বছর আমরা ধুতি পাঞ্জাবী দেবো। মমতার এই কথা শুনে বাদশাও সম্মতি জানান। পাশাপাশি কাজলকে ঘরের মেয়ে বলে সম্বোধন করেন মমতা।
উল্লেখ্য, আট দিন ধরে তুর্কি, ইতালি, যুক্তরাজ্য, ইরান, মরক্কো, সার্বিয়া, চিন, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, জার্মানি, আর্জেন্টিনা সহ বিশ্বের ৫৩ টি দেশের মোট ১৪৩ টি ছবি দেখানো হবে এই উৎসবে। এর মধ্যে ৯৩ টি থাকছে বিদেশি ছবি এবং ৫০ টি থাকছে ভারতীয় ছবি। বাংলা ছবি থাকছে ১০ টি। মোট ১৬ টি বিভাগে এই ছবিগুলিকে দেখানো হবে। উৎসব চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।
নন্দন-১, ২, ৩, শিশির মঞ্চ, রবীন্দ্রসদন, নজরুল তীর্থ, স্টার থিয়েটার, মিত্রা সিনেমা, নবীন সিনেমা সহ কলকাতার ১২ টি পেক্ষাগৃহে এই ছবিগুলি প্রদর্শিত হবে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর