Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৭ ১৮:১২ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ নভেম্বর, ২০১৭ ২১:৫৭
কলকাতায় 'বাংলাদেশ বইমেলা' শুরু বুধবার
দীপক দেবনাথ, কলকাতা
কলকাতায় 'বাংলাদেশ বইমেলা' শুরু বুধবার

কলকাতা তথা পশ্চিমবঙ্গের বই প্রেমী মানুষের কাছে সুখবর। বাংলাদেশের কবি, সাহিত্যিকদের সেরা সম্ভার এবার তাদের হাতের মুঠোয়।

আগামীকাল বুধবার থেকে কলকাতার মোহরকুঞ্জে শুরু হতে চলেছে ‘বাংলাদেশ বইমেলা ২০১৭’। কলকাতাস্থত বাংলাদেশ উপ-হাইকমিশন, বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি-ঢাকার সম্মিলিত উদ্যোগে এই বইমেলা চলবে  ২৩ নভেম্বর পর্যন্ত।
 
বুধবার বিকাল ৪টায় কলকাতার মোহরকুঞ্জে আনুষ্ঠানিকভাবে এই মেলার উদ্ভোধন হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের ফাযার সার্ভিস মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী প্রমুখ।

মঙ্গলবার কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে এক সংবাদ সম্মেলন থেকে একথা জানান ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান। এসময় সেখানে উপস্থিত ছিলেন ডেপুটি হাইকমিশনের কাউন্সেলর মিয়া মহম্মদ মইনুল কবীর, হেড অফ চ্যান্সেরি জামাল হোসেন, ফার্স্ট সেক্রেটারি  প্রেস) মোফাকখারুল ইকবাল, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির তরফে মাজাহারুল ইসলাম।  

পরে তৌফিক হাসান জানান, ‘বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মানুষের মধ্যে সেতুবন্ধন সৃষ্টি করা, যাতে পশ্চিমবঙ্গের মানুষ বাংলাদেশের লেখকদের বই সহজে ও সুলভমূল্যে কিনতে ও পড়তে পারে।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের সাংস্কৃতিক পারিবেশনা যেন উপভাগ করার সুযোগ পায়। এছাড়াও মেলায় আগত ক্রেতা ও পাঠকরা যেন বাংলা সাহিত্যের স্বরূপ সম্পর্কেও জ্ঞান অর্জন করতে পারে’।  

মেলা চলবে প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টায় পর্যন্ত। তবে শনিবার ও রবিবার মেলা খোলা থাকবে রাত ৯টা পর্যন্ত। মেলার সঙ্গেই প্রতিদিন সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা। এতে অংশগ্রহণ করবেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীরা। মেলায় অংশগ্রহণ করছে বাংলাদেশের মোট  ৪৪টি প্রকাশনা সংস্থা।  

বিডি-প্রতিদিন/১৪ নভেম্বর, ২০১৭/মাহবুব

 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow