১০ ডিসেম্বর, ২০১৭ ০১:২৬

প্রবীণ সাংবাদিক সুখরঞ্জন সেনগুপ্ত আর নেই

দীপক দেবনাথ, কলকাতা:

প্রবীণ সাংবাদিক সুখরঞ্জন সেনগুপ্ত আর নেই

চলে গেলেন ভারতের প্রবীণ সাংবাদিক সুখরঞ্জন সেনগুপ্ত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। 

শনিবার সন্ধ্যায় কলকাতার একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। বেশ কিছুদিন ধরেই বয়সজনিত একাধিক সমস্যায় ভুগছিলেন তিনি। কয়েকদিন আগে তাঁর হৃদযন্ত্রের অস্ত্রোপচার করা হয় তাঁর, এরপর ইউরিনে সংক্রমণ দেখা দেওয়ায় ফের হাসপাতালে ভর্তি করানো হয় তাঁকে। গতকালই তিনি কোমায় চলে যান। 

তিনি রেখে গেছেন স্ত্রী, পুত্র ও কন্যা ও অসংখ্য শুভানুধ্যায়ীকে। কলকাতায় ধুতি পরিহিত রাজনৈতিক সাংবাদিকদের শেষ প্রজন্মের একজন ছিলেন এই সুখরঞ্জন। 
অবিভক্ত ভারতের খুলনায় জন্মগ্রহণ করেন সুখরঞ্জন, পরে দেশ ভাগের পর পশ্চিমবঙ্গে চলে আসেন তিনি। খুব ছোটবেলা থেকেই সাংবাদিক জগতে প্রবেশ করেন তিনি। 

গত ৬০ বছরের বেশি সময় ধরে সাংবাদিক জগতের পেশায় ছিলেন তিনি। কাজ করেছেন বাংলা পত্রিকা লোকসেবা, জনসেবা, যুগান্তর এবং আনন্দবাজারের মতো পত্রিকার সঙ্গে। দৈনিক স্টেটসম্যান’ পত্রিকাতেও নিউজ আর্টিকেল লিখতেন তিনি। সিনিয়র রাজনৈতিক নেতা ও সরকারি শীর্ষ কর্মকর্তা (আমলা)-দের কাছে তার সরাসরি উঠাবসা ছিল তাঁর। 

১৯৭১ সালে বাংলাদেশ মুক্তিযুদ্ধের সময়ও সংবাদ সংগ্রহ করেছিলেন। সেসময় সুন্দরবনের সংরক্ষিত দ্বীপ ‘মরিচঝাঁপি’তে প্রবেশ করে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। মুক্তিযুদ্ধ বিষয়ক বেশ কয়েকটি বইও লিখেছিলেন সিনিয়র এই সাংবাদিক। সাংবাদিকতার স্বীকৃতি স্বরূপ তিনি একাধিক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। তবে সরকারিভাবে অবসর নিলেও সাংবাদিকতার জগতকে কোনদিনই ছেড়ে দেন নি তিনি। সামর্থ্য থাকাকালীন অবস্থায় কলকাতার বহু পত্র-পত্রিকাতেই ফ্রিল্যান্সার হিসাবে কাজ করে গিয়েছিলেন।

তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শোক প্রকাশ জানিয়েছে ইন্ডিয়ান প্রেস ক্লাব ও কলকাতা প্রেস ক্লাব। কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস সুর, ও সম্পাদক কিংশুক প্রামানিক তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন। 

রবিবার কলকাতাতেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

বিডি প্রতিদিন/ ১০ ডিসেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর