১৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০৭

বাংলাদেশের আশা জাতিসংঘে রোহিঙ্গা ইস্যু উত্থাপন করবে ভারত

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশের আশা জাতিসংঘে রোহিঙ্গা ইস্যু উত্থাপন করবে ভারত

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, বাংলাদেশ চায় রোহিঙ্গা ইস্যুতে ভারত জাতিসংঘে রেজুলেশন আনুক। কারণ বাংলাদেশের মত একটি গরিব রাষ্ট্রের পক্ষে মিয়ানমার থেকে পালিয়ে আসা এই বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থীদের দীর্ঘদিনের জন্য খাওয়া-দাওয়ার ব্যবস্থা করাটা খুবই সমস্যার।  

শুক্রবার ভারতীয় সেনা বাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতর কোলকাতার ফোর্ট উইলিয়ামে বাংলাদেশের মুক্তিযোদ্ধা ও ভারতীয় সেনাবাহিনীর মধ্যে আলাপচারিতার ফাঁকে সাংবাদিকদের একথা জানান তিনি।

মন্ত্রী বলেন, 'আমরা চাই বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে ভারত জাতিসংঘে প্রস্তাব উত্থাপন করুক, কারণ আমাদের সীমিত সম্পদের মধ্যে দীর্ঘদিন ধরে ওই সব রোহিঙ্গাদের আমাদের পক্ষে রাখা সম্ভব নয়।  

মন্ত্রী আরও বলেন, আমরা ভারতের ভূমিকার দিকে তাকিয়ে রয়েছি। একাত্তরে বাংলাদেশকে স্বাধীন করতে ভারত যেভাবে কূটনৈতিক ভূমিকা নিয়েছিল, এখনও ভারতের কাছ থেকে ঠিক সে রকম ভূমিকা আশা করছি। আমরা আশা করবো যে মিয়ানমারে রোহিঙ্গাদের ফেরানোর বিষয়টি নিশ্চিত করতে ভারত জাতিসংঘে প্রস্তাব উত্থাপন করবে। এসময় তিনি পরিষ্কার জানিয়ে দেন মিয়ানমারে রোহিঙ্গা শরণার্থীদের ফিরে যাওয়া ছাড়া অন্য কোন পথ খোলা নেই।

ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতর ফোর্ট উইলিয়ামে মহান বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে মন্ত্রী মোশাররফ হোসেনের নেতৃত্বে কোলকাতায় ৭২ সদস্যের এক প্রতিনিধি দল সেখানে অবস্থান করছেন। শনিবার সকালে ফোর্ট উইলিয়ামের স্মৃতিস্তম্ভে একাত্তরের যুদ্ধে নিহত বীর শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানানো হবে।    

মোশাররফ হোসেন আরও বলেন, মানবিকতার দৃষ্টিকোণ থেকেই এই বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

আমরা যদি তাদের পুশব্যাক করতাম তবে তাদের মেরে ফেলা হতো।  
যদিও নতুন করে সহিংসতা দেখা দেওয়ায় গত ২৫ আগস্টের পর মিয়ানমার থেকে এখনও পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বিডি প্রতিদিন/১৫ ডিসেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর