১৬ ডিসেম্বর, ২০১৭ ২০:৩৭

শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ: ইঞ্জিনিয়ার মোশাররফ

দীপক দেবনাথ, কলকাতা

শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ: ইঞ্জিনিয়ার মোশাররফ

কলকাতায় ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতর ফোর্ট উইলিয়ামে নানা আয়োজনে মহান বিজয় দিবস পালিত হয়েছে। শনিবার সকালে ফোর্ট উইলিয়ামের মূল ফটকের সামনে শহীদ স্মৃতিস্তম্ভে ফুলেল শ্রদ্ধা জানান কলকাতায় অবস্থানরত বাংলাদেশের মুক্তিযোদ্ধা, সাবেক সেনা কর্মকর্তাদের এক প্রতিনিধি দল। প্রতিনিধি দল প্রধান গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

ভারতের পক্ষ থেকে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিন সেনাবাহিনীর (স্থল, নৌ ও বিমানবাহিনী) পূর্বাঞ্চলীয় শাখার প্রধান। এছাড়াও বীর শহীদদের শ্রদ্ধা জানান দেশটির সাবেক সেনা কর্মকর্তারা। 

এরপর সেনাবাহিনীর মাঠে আয়োজিত একাত্তরের মুক্তিযুদ্ধ সম্বলিত একটি প্রদর্শনী ঘুরে দেখেন বাংলাদেশের প্রতিনিধি দলটি। 

অনুষ্ঠানের ফাঁকে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মহান বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। একইসঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারত সরকারের অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, যেভাবে ভারত সরকার কয়েক লাখ মানুষকে আশ্রয় দিয়েছে, খাদ্য দিয়েছে, প্রশিক্ষণ দিয়েছে তা কখনওই অস্বীকার করা উপায় নেই। না হলে এতো তাড়াতাড়ি এই স্বাধীনতা আসতো না। 

তবে স্বাধীনতার এত বছর পরেও স্বাধীনতা বিরোধী শক্তিগুলো সম্পর্কে বলতে গিয়ে মোশারফ হোসেন বলেন, 'জামায়াত-শিবির, পাকিস্তানি দোসর এখনও দেশে বিরাজ করছে ঠিকই তবে তা ধীরে ধীরে কমে আসছে। শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে। আর তাতে বিরোধীদের আর কিছু বলার নেই। 

মন্ত্রী আরও বলেন, বিএনপি ও জামায়াতের মধ্যে কোন পার্থক্য নেই, তারা দুইটি দলই এক। আগামী বছরে সাধারণ নির্বাচনে জামায়াতের সহায়তা ছাড়া বিএনপি অংশগ্রহণ করলেও জামায়াত তাদের সমর্থন জানাবে। কারণ এর আগেও বিভিন্ন সময়ে তারা সমর্থন জানিয়ে এসেছে। 

বিডি প্রতিদিন/১৬ ডিসেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর