৭ জানুয়ারি, ২০১৮ ১৫:১০

১৩ মাস পর দেশে ফিরল বাংলাদেশের 'প্রেমিক' কিশোর

দীপক দেবনাথ, কলকাতা

১৩ মাস পর দেশে ফিরল বাংলাদেশের 'প্রেমিক' কিশোর

সিরাজগঞ্জ থানার শিয়ালকোলের বাসিন্দা অমৃত সূত্রধরের (১৭) ভালবাসার সম্পর্ক গড়ে ওঠে ওই গ্রামেরই বাসিন্দা মুক্তা খাতুন (১৫)-এর সঙ্গে। মুক্তা নবম শ্রেণির ছাত্রী। একাদশ শ্রেণিতে পড়তো অমৃত। বয়স, ধর্ম বা শিক্ষা তাদের প্রেমের ক্ষেত্রে বাধা হয় দাঁড়ায়নি। এই সম্পর্ক মেনে নেয়নি সমাজ ও পরিবারের লোকেরা।

সিরাজগঞ্জ থানায় ওই কিশোরের বিরুদ্ধে অপহরণ সম্পর্কিত একটি অভিযোগও দায়ের করা হয়। গ্রেফতারি এড়াতেই প্রায় এক বছর আগে মুক্তাকে সাথে নিয়ে ভারতে চলে আসে অমৃত।

২০১৬ সালের ২ নভেম্বর পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট বাসস্টান্ড এলাকা থেকে তাদের আটক করে বালুরঘাট থানার পুলিশ। প্রাথমিকভাবে ওই দুই জনের সুরক্ষা ও তাদের সঠিক কাউন্সেলিং’এর জন্য বালুরঘাট থানা দক্ষিণ দিনাজপুর জেলা ‘চাইল্ড লাইন’এর সেন্টারের হাতে তুলে দেয়।

পরে অমৃতকে স্থানান্তরিত করা হয় বালুরঘাটে সরকারি হোম ‘শুভায়ন’ হোমে। অন্যদিকে সি.ডবলু.সি দক্ষিণ দিনাজপুরের নির্দেশে মালদা চিলড্রেন হোমে ঠাঁই হয় মুক্তার। সেই থেকে মুক্তি পর্যন্ত হোমে ছিল অমৃত।

রবিবার সকাল ১১টা নাগাদ পশ্চিমবঙ্গের হিলি আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ওই কিশোরকে বিজিবি’এর হাতে তুলে দেওয়া হয়। এর আগে এসকর্ট করে রফি-কে হিলি সীমান্তে নিয়ে আসা হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন হিলি ইন্টিগ্রেটেড চেক পোস্ট (আইসিপি) ওসি বিকাশ চন্দ্র মন্ডল, দক্ষিণ দিনাজপুর জেলা ‘চাইল্ড লাইন’এর সেন্টার কোঅর্ডিনেটর সুরজ দাস, শুভায়ন হোমের কর্মকর্তা পরেশ হাজরা, সমাজকল্যাণ দফতরের কর্মকর্তা ঋষিকেশ চক্রবর্তী, বাংলাদেশ ইমিগ্রেশনের ওসি আফতাব হোসেন, বিএসএফ ও বিজিবি’র কর্মকর্তারা। ছেলেকে নিতে এদিন সীমান্তে উপস্থিত ছিলেন অমৃত’এর বাবা সুকুমার ও মা বুলবুলি সূত্রধর।

বিডি প্রতিদিন/৭ জানুয়ারি, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর