১১ জানুয়ারি, ২০১৮ ১৬:১২

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিলিট ব্যবহার করবেন না মমতা!

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিলিট ব্যবহার করবেন না মমতা!

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে সাম্মানিক ডি’লিট (ডক্টর অফ লিটারেচর) উপাধিতে সম্মানিত করল কলকাতা বিশ্বিবিদ্যালয়। সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য মমতাকে এই ডি’লিট দেওয়া হয়।

বৃহস্পতিবার দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সমাবর্তন অনুষ্ঠানে মমতাকে এই সম্মানে ভূষিত করা হয়। মমতার হাতে এই সম্মাননা তুলে দেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাজ্যের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।

মমতা জানান, আমি কোনদিনই এই ডিগ্রিটা ব্যবহার করবো না। এটা সাম্মানিক হিসাবেই থাকবে। যে মর্যাদা দেওয়া হয়েছে সেটা ইতিহাসের মণিকোঠায় লেখা থাকবে। কারণ আমি অনেক কষ্ট করে এই জায়গাটায় এসেছি।

মমতা আরও বলেন, আমি সমাবর্তনে এসে নিজেকে গর্ববোধ করছি। যে স্বীকৃতি, সম্মান দেওয়া হয়েছে-এর থেকে বড় সম্মান আমি আর কিছু চাই না। আমার জীবন আজ ধন্য হয়ে গেছে। আমি নিশ্চই এই সম্মানের যোগ্য নই। কারণ আমার জীবটা শুধুই অবহেলা ও অসম্মানের। এটা আমার কর্মপ্রেরণাকে আরও বাড়িয়ে তুলবে। আমি অন্য কিছু চাই না, আমি ভালবাসার কাঙাল। সারাজীবন লড়াই করতে করতে একটা জায়গা গিয়ে দাঁড়িয়েছি। সারা শরীরে এমন কোন জায়গা নেই যেখানে মারা হয়নি, যেখানে আঘাতের চিহ্ন নেই। কিন্তু এত আঘাত নিয়েও শুধুমাত্র মানুষের ভালবাসার জন্যই আমি বেঁচে আছি।

এর আগে বিভিন্ন সময়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে সাহিত্যিক তারাশঙ্কর বন্দোপাধ্যায়, পরিচালক সত্যজিৎ রায় ও মৃণাল সেন, পন্ডিত রবি শঙ্কর, কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী, ঐতিহাসিক রোমিলা থাপার, সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়-কে ডি’লিট সম্মানে সম্মানিত করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। ২০১৪ সালে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকেও ডি’লিট সম্মান প্রদান করা হয়। ২০০৭ সালে বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ‘ডক্টরেট অফ ল’ সম্মান প্রদান করা হয় পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী প্রয়াত জ্যোতি বসুকেও।

বিডি প্রতিদিন/১১ জানুয়ারি, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর