৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:১৯

ফোর্ট উইলিয়ামে বাংলাদেশি শিক্ষার্থীরা

দীপক দেবনাথ, কলকাতা

ফোর্ট উইলিয়ামে বাংলাদেশি শিক্ষার্থীরা

ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতর কলকাতার ফোর্ট উইলিয়াম পরিদর্শন করেছেন বাংলাদেশি শিক্ষার্থীরা।  লেফটেন্যান্ট কর্নেল মহম্মদ জুবায়ের রহমান আকন্দর নেতৃত্বে এই প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশের বিভিন্ন সেনা স্কুলের ১০ শিক্ষার্থী, ২ শিক্ষক এবং ২ সেনা কর্মকর্তা।

ভারত-বাংলাদেশের মধ্যে গত ১২ ডিসেম্বর স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুসারেই এই সফর।  যার প্রধান লক্ষ্য দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নত করা। গত ১৬-১৯ জানুয়ারি কলকাতার আর্মি স্কুলের ১০ জন শিক্ষার্থী বাংলাদেশের সেনা স্কুল ও সামরিক ঘাঁটি পরিদর্শন করে।  গত ৫ ফেব্রুয়ারি থেকে কলকাতা সফর করছে বাংলাদেশি শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বাংলাদেশের শিক্ষার্থীরা দক্ষিণ কলকাতার বালিগঞ্জ আর্মি পাবলিক পরিদর্শন করে।  তাদের সম্মানে বালিগঞ্জে স্কুল প্রাঙ্গণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  সেখানে দুই দেশের স্কুলের ছাত্র-ছাত্রীরাই অংশগ্রহণ করে। অনুষ্ঠানের শেষে দুই দেশের শিক্ষার্থীরাই তাদের নিজ দেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় সেনার (পূর্বাঞ্চল) কমান্ডিং কর্মকর্তা কর্নেল এইচ.এস.লাম্বা, উইং কমান্ডার এস.এস.বিরদি, বাংলাদেশ কন্টিজেন্ট স্কুল এন্ড কলেজ’এর প্রিন্সিপাল মোস্তাফা মহম্মদ কাজি আসিফসহ অন্যরা।

বাংলাদেশের লেফ. কর্নেল জুবায়ের জানান, আমরা বাংলাদেশের বিভিন্ন সেনার স্কুলের ১০ শিক্ষার্থীদের বাছাই করেছিলাম। আমরা খুবই খুশি যে আমাদের ছাত্র-ছাত্রীরা এই সফরের মাধ্যমে অনেক কিছু শিখেছে এবং অনেক স্মৃতি নিয়ে তারা বাংলাদেশে ফিরে যাবে।

বাংলাদেশ প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে বালিগঞ্জ আর্মি পাবলিক স্কুলের প্রিন্সিপাল সুচিত্রা ভট্টাচার্য জানান, এতে ভারত-বাংলাদেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে এবং সাংস্কৃতিক বন্ধনও জোরদার হবে।

ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান লে. জেনারেল অভয় কৃষ্ণ-এর সঙ্গেও সাক্ষাৎ করে প্রতিনিধি দলটি।  অভয় কৃষ্ণ জানান, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে দুই দেশের সেনাবাহিনী কীভাবে জাতীয় কর্মসম্পাদন করে সেটা এই শিশুরা শিখতে পারে।  এই শিক্ষার্থীরা একদিন যখন নেতা হয়ে উঠবে তখন এই সম্পর্কে তাদের সম্যক ধারনাটা অনেক কাজে লাগবে। 

আর্মি ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’এর আঞ্চলিক প্রেসিডেন্ট বিভা কৃষ্ণ’এর আমন্ত্রণে পূর্বাঞ্চলীয় সেনা কর্মকর্তাদের বাসভবন ‘সেনাপতি ভবন’ পরিদর্শন করেন প্রতিনিধি দলের সদস্যরা।

কলকাতা সফরকালে বাংলাদেশ প্রতিনিধি দলটি কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হল, সায়েন্স সিটি, পার্ক স্ট্রিট, হুগলি সেতুসহ দর্শনীয় স্থানগুলিও ঘুরে দেখেন। 

বিডি প্রতিদিন/৯ ফেব্রুয়ারি, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর