Bangladesh Pratidin

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০৮:৫০ অনলাইন ভার্সন
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:০৭
বাংলাদেশ থেকে ভারতে অনুপ্রবেশকালে উত্তর কোরিয়ার নাগরিক আটক
দীপক দেবনাথ, কলকাতা:
বাংলাদেশ থেকে ভারতে অনুপ্রবেশকালে উত্তর কোরিয়ার নাগরিক আটক

বাংলাদেশে সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশের অভিযোগে উত্তর কোরিয়ার এক নাগরিককে আটক করেছে বিএসএফ। অভিযুক্ত ব্যক্তির নাম ঝুং হো (৩০)। বাংলাদেশ সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার স্বরুপনগর থেকে গত বুধবার ঝুং-কে আটক করে বিএসএফ। 

এরপর ওই বিদেশি নাগরিককে স্বরুপনগর থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। পরে স্থানীয় বসিরহাট আদালতে তোলা হলে তাঁকে ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দেয় আদালত। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তার বিরুদ্ধে ১৪ ফরেনারস অ্যাক্ট-এ মামলা দায়ের করা হয়েছে।

ইন্টারপ্রেটারের সহায়তায় ঝুং হো-কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে খননকাজে ব্যবহৃত সরঞ্জাম প্রস্তুতকারী উত্তর কোরিয়া ভিত্তিক সংস্থা ‘নামনাম’ এর একজন কর্মী হিসাবে বাংলাদেশে কর্মরত ছিলেন তিনি। গত দুই বছর ধরে সেখানে কর্মরত ছিলেন ঝুং। ভারত ভ্রমণের ইচ্ছা থাকলেও ভিসা না পাওয়ায় দালালকে রুপি দিয়েই ভারতে প্রবেশ করেন ওই উত্তরকোরিয় নাগরিক’।

বিএসএফ’এর কর্মকর্তা জানান ‘অভিযুক্ত ব্যক্তিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে তার কলকাতা সহ ভারতের অন্য শহরগুলিতে ভ্রমণের ইচ্ছা ছিল কিন্তু ভারতে ভ্রমণের জন্য ট্যুরিস্ট ভিসা না পাওয়ার কারণে অবৈধভাবে ভারতে প্রবেশ করেন। গত দুই বছর ধরে সে বাংলাদেশ থাকাকালীন সময়ে বেশ কিছু ইংরেজি ও বাংলা শব্দ শিখেছিল বলেও আমরা জানতে পেরেছি’। 

স্বরুপনগর পুলিশ থানার এক দায়িত্বপূর্ণ কর্মকর্তা জানান ‘সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশের পরই বিএসএফ তাকে আটক করে পুলিশের হাতে তুলে দেয়। তাঁর ভাষা বুঝতে আমরা একজন ইন্টারপ্রেটারের সহায়তা নিই। আমরা জানতে পেরেছি যে, ঝুং’এর কাছে উত্তর কোরিয়ার বৈধ পাসপোর্ট ছিল এবং বাংলাদেশে অবস্থানের ভিসাও ছিল কিন্তু ঠিক কি কারণে বিনা ভিসায় ভারতে প্রবেশ করেছে তার কোন সন্তোষজনক উত্তর পাওয়া যায় নি’। 

পুলিশের ওই কর্মকর্তা আরও জানান ‘উত্তর কোরিয়া ভিত্তিক ওই সংস্থাটিতে ঝুং ম্যানেজার পদমর্যাদার কোন পর্যায়ে কর্মরত থাকতে পারেন বলে মনে হচ্ছে। ঢাকায় উত্তর কোরিয়ার এমব্যাসিতে ওই সংস্থাটির একটি কার্যালয় আছে বলেও জানা গেছে। কিন্তু এভাবে তাঁর ভারতে প্রবেশের বিষয়টি খুবই রহস্যময় লাগছে’।  

তবে সূত্রে খবর দালালের খপ্পরে পড়েই ভারতে প্রবেশ করতে গিয়েই নিরাপত্তা বাহিনীর হাতে আটক হতে হয় উত্তর কোরিয়ার ওই নাগরিককে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে বিষয়টি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হয়েছে। 


বিডি প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow