১৬ মার্চ, ২০১৮ ২২:১৯

কলকাতায় বঙ্গবন্ধু পুরস্কার পেলেন মৌলি আজাদ

দীপক দেবনাথ, কলকাতা:

কলকাতায় বঙ্গবন্ধু পুরস্কার পেলেন মৌলি আজাদ

সাহিত্যে বিশেষ অবদানের কারণে ‘বিশেষ বঙ্গবন্ধু পুরস্কার-১৪২৪’এ ভূষিত হলেন বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিক মৌলি আজাদ (সাহিত্যিক ড. হুমায়ুন আজাদের কন্যা)। ‘রক্তজবাদের কেউ ভালবাসেনি’-বইটির জন্য মৌলিকে এই পুরস্কারে ভূষিত করা হয়। ‘চোখ’ পত্রিকার পক্ষ থেকে শুক্রবার বিকালে কলকাতার জীবনানন্দ সভাঘরে এক জমকালো অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। 

পুরস্কার পেয়ে মৌলি আজাদ জানান, বাংলাদেশের জাতির পিতা’র নামাঙ্কিত একটা পুরস্কার খুবই ভাল লাগছে। আসলে এটা ভালোলাগার মতোই একটা বিষয়। আমার বইয়ের নাম ছিল ‘রক্তজবাদের কেউ ভালবাসেনি’। এটি তৃতীয় লিঙ্গদের নিয়ে একটা গল্পের বই। 

এদিকে আজ একইসঙ্গে ‘শামসুর রাহমান স্মারক ২০১৮’ পুরস্কার তুলে দেওয়া হয় চট্টগ্রামের কবি ও সম্পাদক বিদ্যুৎ কুমার দাশের হাতে। বিনোদ বিহারী নামক একটি গ্রন্থের জন্য তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হয়। 

অন্যদিকে ‘চোখ সাহিত্য পুরস্কার ২০১৮ পুরস্কার প্রাপক হিসাবে পাবনার খ্যাতনামা কথাশিল্পী আবু জাফর খানের নাম ঘোষিত থাকলেও ভিসা সমস্যার কারণে অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন তিনি।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি সুবোধ সরকার, কলকাতাস্থ বাংলাদেশের ভারপ্রাপ্ত ডেপুটি হাইকমিশনার মিয়া মহম্মদ মইনুল কবির প্রমুখ। 

 

বিডি প্রতিদিন/১৬ মার্চ ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর