১৮ এপ্রিল, ২০১৮ ০০:৪২

কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের উদ্যোগে মুজিবনগর দিবস উদযাপন

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের উদ্যোগে মুজিবনগর দিবস উদযাপন

ফাইল ছবি

যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণের দিন ‘মুজিবনগর দিবস’ পালন করল কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন। এ উপলক্ষ্যে মঙ্গলবার সন্ধ্যায় কলকাতার শেক্সপিয়ার সরণিতে অবস্থিত অরবিন্দ ভবনে এই দিবসটির তাৎপর্যতা নিয়ে আলোচনা সভার পাশাপাশি একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কলকাতায় নিযুক্ত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে আলোচনা পর্ব শুরু হয়। এই অনুষ্ঠানে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা এইচ.টি.ইমাম, বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে হিন্দুস্থান স্ট্যান্ডার্ড এ কর্মরত বিশিষ্ট সাংবাদিক তরুণ গাঙ্গুলী ও আনন্দবাজার পত্রিকায় কর্মরত বিশিষ্ট সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্ত। 


অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের মহামান রাষ্টপতি এবং মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। ঐতিহাসিক মুজিবনগর দিবসের তাৎপর্য ব্যখ্যা করতে গিয়ে ইমাম বলেন বাংলাদেশ, স্বাধীনতা ও বঙ্গবন্ধু এই তিনটি এক ও অভিন্ন। বাঙালির সবচেয়ে গর্বের অংশ মুক্তিযুদ্ধে সকলে ঝাঁপিয়ে পড়েছিল বঙ্গবন্ধুর আহবানে। বঙ্গবন্ধুর আহবানে একটি রাজনৈতিক আদর্শে সার্থক জনযুদ্ধ ছিল একাত্তর সালের বাংলাদেশের মুক্তিযুদ্ধ।

দিবসটি উপলক্ষে এদিন কালে জাতীয় পতাকা উত্তোলন করেন তৌফিক হাসান। এরপার বিশেষ মোনাজাত করা হয়। প্রসঙ্গত, মহান মুক্তিযুদ্ধের সংগ্রাম চলাকালীন ১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলার আমকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের শপথ ও সালাম গ্রহণ অনুষ্ঠান হয়। 

শপথ অনুষ্ঠানেই পাঠ করা হয় স্বাধীনতার ঘোষণাপত্র। একইসঙ্গে মেহেরপুরের এই বৈদ্যনাথতলা গ্রামটির নামকরণ করা হয় মুজিবনগর। 


বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর