১৯ এপ্রিল, ২০১৮ ১৩:৪৪

দেশের বাইরে যে বাড়িতে প্রথম ওড়ে বাংলাদেশের পতাকা

কলকাতায় বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালিত

দীপক দেবনাথ, কলকাতা

দেশের বাইরে যে বাড়িতে প্রথম ওড়ে বাংলাদেশের পতাকা

বাংলাদেশের বাইরে বিদেশি মিশনে বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালন করল কলকাতা উপ হাইকমিশন। ১৯৭১ সালের ১৮ এপ্রিল ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে সবপ্রথম স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সেটি উত্তোলন করেন বীর মুক্তিযোদ্ধা এম. হোসেন আলী। তখন তিনি ভারতের কলকাতায় পাকিস্তান দূতাবাসে উপ হাই কমিশনার হিসাবে কর্মরত ছিলেন। এম. হোসেন আলী তাঁর মিশনের ৬৫ জন কর্মকর্তা-কর্মচারীসহ পাকিস্তানের আনুগত্য ত্যাগ করে মুজিবনগর সরকারের প্রতি প্রকাশ্যে আনুগত্য প্রদর্শন করেন। এখান থেকেই শুরু হয় বিপ্লবী সরকারের প্রতি বিদেশি সমর্থন আদায়ের কার্যক্রম। একই সাথে হোসেন আলী কলকাতায় দেশের প্রথম বিদেশি দূতাবাস ভবনের শীর্ষে পাকিস্তানের পরিবর্তে স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত জাতীয় পতাকা উত্তোলন করেন। ফলে মূহূর্তের মধ্যেই পাকিস্তান দূতাবাস পরিণত হয় বাংলাদেশ মিশনে। পাকিস্তান দূতাবাসের নাম বদলে সেখানে ‘বাংলাদেশ কূটনেতিক মিশন’ এর নাম ফলক উন্মোচন করেন। নবগঠিত বাংলাদেশ কূটনৈতিক মিশনের কেন্দ্রীয় হল ঘর থেকে জিন্নার ছবি সরিয়ে ফেলে সেখানে টাঙানো হয় রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ও কবি কাজী নজরুল ইসলামের ছবি। স্বাধীনতা সংগ্রামে এটা ছিল এক ঐতিহাসিক ঘটনা যা বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করে। 

ঐতিহাসিক সেই দিনটিকেই বৃহস্পতিবার স্মরণ করল কলকাতা উপ হাইকমিশন। (গতকাল ১৮ এপ্রিল থাকলেও মিশনের শীর্ষ কর্মকর্তারা অন্য একটি অনুষ্ঠানে ব্যস্ত থাকায় ১৯ এপ্রিল এই দিনটিকে পালন করা হয়) এদিন সকালে কলকাতার ৯, বঙ্গবন্ধু শেখ মুজিব স্মরণীতে অবস্থিত উপ হাইকমিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে প্রদক্ষিণ করেন উপ হাইকমিশনারসহ মিশনের অন্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। 

উপ হাইকমিশনার তৌফিক হাসান ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন হেড অব চ্যান্সেরি মিয়া মোহম্মদ মইনুল কবীর, ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মোফাকখারুল ইকবাল, ফার্স্ট সেক্রেটারি (ভিসা) মনসুর আহমেদ বিপ্লব, ফার্স্ট সেক্রেটারি (বাণিজ্য) মোহাম্মদ সাইফুল ইসলাম, দ্বিতীয় সচিব (রাজনৈতিক) মিস মৌসুমী ওয়াইজ প্রমুখ। এরপর মিশনের প্রধান ফটকের সামনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। 

জাতীয় পতাকা নিয়ে প্রদক্ষিণ শেষে তৌফিক হাসান বলেন, ‘১৯৭১ সালে সেই বাংলাদেশের বাইরে কলকাতাস্থ বাংলাদেশ উপ হাইকমিশনেই প্রথমবারের মতো স্বাধীন বাংলাদেশে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল। ওই বছরের ১৭ এপ্রিল মুজিবনগরে সরকার যখন প্রথম শপথ গ্রহণ করে তার একদিন পর ১৮ এপ্রিল কলকাতা উপহাইকমিশনের তৎকালীন ডেপুটি হাইকমিশনার হোসেন আলি এক সাহসী কাজ করেন, সেসময় এই ভবনটি ছিল পাকিস্তানের উপহাইকমিশন কার্যালয়। তখন পাকিস্তানের পতাকাটি নামিয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। ঘটনাটি সেসময় গণমাধ্যমে ব্যাপক প্রচার পেয়েছিল। আর তার ফলেই সেসময় বহির্বিশ্বের সবদেশ জানতে পারলো যে বাংলাদেশ নামক একটি দেশ স্বাধীনতার জন্য যুদ্ধ করছে। এই কারণে এই দিবসটি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। আজকে সেই দিনটিকে স্মরণ করে সেই দিনের মর্যাদা রক্ষার্থে মিশনের সকল কর্মকর্তা ও কর্মচারী জাতীয় পতাকাকে নিয়ে পুরো মিশন চত্বর প্রদক্ষিণ করার পর সেই পতাকাকে উত্তোলন করা হয়’। 

বিডি-প্রতিদিন/১৯ এপ্রিল, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর