Bangladesh Pratidin

প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৮ ০১:১৯ অনলাইন ভার্সন
আপডেট : ২১ এপ্রিল, ২০১৮ ০১:২৫
'বাংলা সিরিয়াল'র কনটেন্ট নিয়ে সরব হলেন মমতা
দীপক দেবনাথ, কলকাতা
'বাংলা সিরিয়াল'র কনটেন্ট নিয়ে সরব হলেন মমতা

কলকাতার বাংলা সিরিয়াল বা সিনেমার গুণমান নিয়ে অভিযোগ দীর্ঘদিনের। সিরিয়ালের কুপ্রভাবে বিভিন্ন পরিবারে অশান্তি কিংবা আত্মহত্যার খবরও বিভিন্ন সময়ে গণমাধ্যমে লক্ষ্য করা যায়।বিষয়টি নিয়ে বিভিন্ন সামাজিক সংগঠন বা বুদ্ধিজীবীরা একাধিকবার সরব হলেও কাজের কাজ কিছুই হয়নি। কিন্তু এবার বাংলা ধারাবাহিকের কনটেন্ট নিয়ে সরব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। 

তার অভিযোগ, সিরিয়াল বা সিনেমার কারনে সামাজিক অবক্ষয়ের শিকার হচ্ছে পরিবারগুলি, কমছে মূল্যবোধ। শুক্রবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পশ্চিমবঙ্গের কেবল অপারেটর ও মাল্টিপাল সিস্টেম অপারেটর (এমএসও)-দের সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

পশ্চিমবঙ্গ রাজ্যের নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, যুব ও ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাস, শ্রম মন্ত্রী মলয় ঘটক, রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ পুরকায়স্থ, কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারসহ টালিগঞ্জের একঝাঁক শিল্পী, পরিচালক ও প্রযোজকদের সামনেই মুখ্যমন্ত্রী বলেন ‘সিরিয়াল বা সিনেমার মধ্যে দিয়ে আমরা খুব খারাপ টেকনিক দেখিয়ে দেই। জানেন তো ভালো জিনিসটা লোকে খুব কম গ্রহণ করে। খারাপ জিনিসটা অনেক তাড়াতাড়ি গ্রহণ করে। খারাপ জিনিসটা তাড়াতাড়ি মাথায় ঢুকে যায়। আমরা চেষ্টা করবো খারাপ জিনিসটা আমরা করবো না’। 

প্রযোজকদের উদ্যেশ্যে মমতার পরামর্শ, ‘ভাল জিনিস অনেক আছে। সামাজিক স্টোরি বেশি করে করুন’। মুখ্যমন্ত্রীর বক্তব্য ‘একটা ঘরে তিনটা বউ দেখানোর দরকারটা কি? কি দরকার একটা ঘরে তিনটি কুটুন্তি দেখানোর?’ আমি দেখেছি যে সিরিয়ালগুলিতে একটা ছেলের বাবা নেই, বাবার কোন পরিচয় নেই, এটা একটা ফেনোমেনন। দ্বিতীয় তিনটা-চারটা বউ। তৃতীয়ত তিনটা চারটা মিলে কুটুন্তি করছে। ফলে এ ওকে বিষ খাইয়ে দিচ্ছে, ওর পানিতে ওষুধ মিশিয়ে দিচ্ছে। এগুলো থেকে সামাজিক সমস্যা তৈরি হচ্ছে। সামাজিক অবক্ষয় হচ্ছে। এগুলো বেশি দেখাবেন না। 

সিরিয়াল-সিনেমার পাশাপাশি এদিন ইউটিউব সহ সামাজিক যোগাযোগ মাধ্যম ও ভুয়া নিউজ নিয়েও সরব হন মুখ্যমন্ত্রী। তিনি জানান, আজকাল ইউটিউবে যেসব জিনিস দেখানো হচ্ছে, তা আগেকার মানুষ দেখলে আঁতকে উঠতো। 


বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow