Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ মে, ২০১৮ ১৯:৪১ অনলাইন ভার্সন
পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন সোমবার
দীপক দেবনাথ, কলকাতা
পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন সোমবার
bd-pratidin

রাত পোহালেই আগামীকাল সোমবার পশ্চিমবঙ্গ জুড়ে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন। বহুপ্রতীক্ষিত এই পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে রাজ্য জুড়েই সাজো সাজো রব। ইতিমধ্যেই প্রতিটি ভোট গ্রহণ কেন্দ্রে পৌঁছে গেছেন ভোট কর্মীরা, যে যার দায়িত্বও বুঝে নিয়েছেন। নির্বাচনকে ঘিরে আঁটোসাঁটো করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি জেলার সীমান্তবর্তী জায়গাগুলিতে চলছে কড়া পুলিশি টহল। ভোটরদের মনে আস্থা জোগাতে ও নিশ্ছিদ্র নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রতিটি জেলায় চলছে নিরাপত্তা বাহিনীর সরব উপস্থিতি দেখা যাচ্ছে।

এবারের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের ২০টি জেলা পরিষদের ৬২১টি আসনে, ৩৪১টি পঞ্চায়েত সমিতির ৬১৫৭ আসনে এবং ৩৩৫৮ গ্রাম পঞ্চায়েতের ৩১৮২৭টি আসনে একযোগে ভোট গ্রহণ হবে। ভোটারের সংখ্যা ৫ কোটি ৮ লাখের কিছু বেশি। 

ভোট শুরু হবে সকাল ৭টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। ভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে ৪৬ হাজার পশ্চিমবঙ্গ রাজ্যপুলিশ, ১২ হাজার কলকাতা পুলিশের পাশাপাশি রাজ্যের কারা দফতর, কাস্টমস এবং বনবিভাগ থেকেও প্রায় ২ হাজার নিরাপত্তা বাহিনীকে এবারের ভোটে কাজে লাগানো হচ্ছে। এছাড়াও অাসাম, ওড়িষ্যা, সিকিম এবং অন্ধ্রপ্রদেশ রাজ্য থেকেও আনা হয়েছে আরও প্রায় ১৫০০ নিরাপত্তা বাহিনীকে। 

এদিকে শনিবার সন্ধ্যায় শেষ হয়েছে নির্বাচনী প্রচারণা। প্রতিটি রাজনৈতিক দলের শীর্ষ নেতারাই তাদের দলের প্রার্থীদের হয়ে প্রচারণা সারলেও তৃণমূল কংগ্রেস প্রধান ও রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এবারের পঞ্চায়েত নির্বাচনে প্রচারণায় নামতে দেখা যায়নি। যদিও রাজ্যের মানুষদের কাছে উন্নয়নের পক্ষে ভোট দেওয়ার আবেদন জানিয়েছেন মমতা। 
আগামী বছর ভারতে লোকসভার নির্বাচনের আগে এ রাজ্যটিতে আর বড় কোন নির্বাচন নেই, সেক্ষেত্রে পঞ্চায়েত নির্বাচনই রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস বা বিরোধী বিজেপি, বামফ্রন্ট বা কংগ্রেসের কাছে অগ্নি পরীক্ষা। ভোট গণনা আগামী ১৭ মে। 

বিডি-প্রতিদিন/১৩ মে, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow