১৪ মে, ২০১৮ ১৩:০১

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে ব্যাপক সহিংসতা, নিহত ১

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে ব্যাপক সহিংসতা, নিহত ১

ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে সোমবার ভারতের পশ্চিমবঙ্গ জুড়ে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ল। এদিন সকাল ৭টায় রাজ্যটির বিশটি জেলায় ভোট গ্রহণ পর্ব শুরু হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই প্রায় প্রতিটি জেলা থেকেই একের পর সহিংসতার খবর আসতে থাকে। ছাপ্পা ভোট, বুথ দখল, ভোটারদের ভোট দানে বাধা দেওয়া, বিরোধী প্রার্থীদের এজেন্টদের বুথে বসতে না দেওয়া, বিরোধী দলের কর্মী-সমর্থকদের মেরে রক্তাক্ত করে দেওয়াসহ অনেক অভিযোগ উঠেছে রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। এমনকি তৃণমূলের ছোঁড়া বোমা হামলায় এক সিপিআইএম কর্মীর মৃত্যু পর্যন্ত হয়েছে বলে অভিযোগ। যদিও সব অভিযোগই অস্বীকার করেছে তৃণমূল।

এবারের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের ২০টি জেলা পরিষদের ৬২১টি আসনে, ৩৪১টি পঞ্চায়েত সমিতির ৬১৫৭ আসনে এবং ৩৩৫৮ গ্রাম পঞ্চায়েতের ৩১৮২৭টি আসনে একযোগে ভোট নেওয়া শুরু হয়েছে। ভোটগ্রহণ পর্বকে শান্তিপূর্ণ ও অবাধ করতে রাজ্য প্রশাসন ও রাজ্য নির্বাচন কমিশন প্রায় ৭২ হাজার পুলিশকে মোতায়েন করলেও সহিংসতা এড়ানো গেল না। 
উত্তর চব্বিশ পরগনা জেলার আমডাঙ্গায় পাঁচপোতায় বোমা হামলায় এক সিপিআইএম কর্মীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ। তৈমুর গায়েন নামে ওই বাম সমর্থকদের ওপর বোমা হামলার অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। এরপরই তৈমুরকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তাার মৃত্যু হয়। বোমার হামলায় আরও দুই সিপিআইএম কর্মী আহত হয়েছেন বলে খবর। 
ওই জেলারই বাগদা থানার আমডোবে ব্যালট ছিনতাইয়ের সময় বোমাবাজির অভিযোগ ওঠে তৃণমূল আশ্রিত দুর্বৃত্তদের বিরুদ্ধে। এই ঘটনার পরই গ্রামবাসীরা বেশ কয়েকজনকে অভিযুক্তকে ধরে ফেলে। এরপরই তাদের প্রচণ্ড মারধর করা হয়। হাড়োয়ায় ২৫৪ নম্বর বুথে অবাধ ছাপ্পা ভোটের ঘটনা ঘটে। বিলকান্দা ২ নম্বর পঞ্চায়েতের ২১৫ নম্বর বুথে বিজেপি প্রার্থী রাজু বিশ্বাসকে ছুরি মারার অভিযোগ ওঠে দুর্বৃত্তদের বিরুদ্ধে। গুরুতর আহত অবস্থায় তাকে পানিহাটি স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। 

উত্তর দিনাজপুর জেলার মাড়াইকুড়া গ্রাম পঞ্চায়েতের ৬৬ নম্বর বুথে ঢুকে গুলি করার অভিযোগ ওঠে দুর্বৃত্তদের বিরুদ্ধে। হামলায় তৃণমূল প্রার্থী শিপ্রা সাহার আত্মীয় অমৃত সাহা নামে এক ব্যক্তি গুরুতর আহত হন বলে অভিযোগ। তাকে ভর্তি করা হয়েছে রায়গঞ্জ হাসপাতালে।

শান্তিপূর্ণ ভোটের দাবিতে উত্তর চব্বিশ পরগনা জেলার পাথরঘাটায় কাশীনাথপুরের ১৯২ নম্বর বুথে ব্যালট বাক্সে পানি ঢেলে দেওয়ার অভিযোগ ওঠে গ্রামবাসীদের বিরুদ্ধে। এদিন সকালেই গ্রামবাসীরা ওই বুথে প্রবেশ করে ব্যালট বাক্সে পানি ঢেলে দেয় ও এক ভোট কর্মী ও এক নিরাপত্তা কর্মীকে ভিতরে রেখ বাইরে থেকে তালা বন্ধ করে দেয়। অন্যদিকে জলপাইগুড়িতে শিকারপুরে ব্যালট বাক্সে অগ্নিসংযোগ করার অভিযোগ উঠেছে। ওই ঘটনার পরই সাময়িক বন্ধ রাখা হয় ভোট গ্রহণ পর্ব।

মেদিনীপুর জেলার পাঁশকুড়ায় বুথের মধ্যেই তৃণমূল আশ্রিত দুর্বৃত্তদের বিরুদ্ধে পিস্তল হাতে ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগ ওঠে। 

কোচাবহারের নাটাবাড়িতে বিজেপি কর্মীকে মারধর করার অভিযোগ ওঠে রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। ঘটনার পরই রাজ্য নির্বাচন কমিশনের তরফে জেলা শাসকের কাছে রিপোর্ট তলব করেছে।  

এদিকে ভোট গ্রহণ শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগেই সিপিআইএম নেতা ও তাঁর স্ত্রীকে জীবন্ত পুড়িয়ে মারার অভিযোগ উঠল। রবিবার দিবাগত রাত সারে বারটা নাগাদ দক্ষিণ চব্বিশ পরগনা জেলার কাকদ্বীপের নামখানা ব্লকের বুধাখালিতে সিপিআইএম নেতা দেবু দাসের ঘরে দুর্বৃত্তরা অগ্নিসংযোগ করলে তিনি ও তাঁর স্ত্রী ঊষা দাস উভয়েই মারা যান। ওই ঘটনার পর তৃণমূলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ জানায় সিপিআইএম। যদিও শর্ট সার্কিটেই ওই দম্পতির মৃত্যু হয়েছে দাবি তৃণমূলের। 

তবে সবচেয়ে আশ্চর্যজনক ঘটনাটি ঘটেছে রাজ্যটির মুর্শিদাবাদ জেলায়। ওই জেলার রেজিনগরে ব্যালট বাক্স লুট করে সেই ব্যালট বাক্স খুলে দুর্বৃত্তরা ভোট গণনা শুরু করে দেয় বলে অভিযোগ। প্রিসাইডিং কর্মকর্তা, পোলিং কর্মকর্তাসহ অন্য ভোট কর্মী ও নিরাপত্তা বাহিনীর চোখের সামনেই এই কাজ চলে। গণমাধ্যমের কর্মীরা সেই সংবাদ সংগ্রহ করতে গেলে দুর্বৃত্তদের রোষানলে পড়ে তারা।  

রাজ্য জুড়েই এই সহিংসতার ঘটনায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ও রাজনৈতিক বিশেষজ্ঞ বিশ্বনাথ চক্রবর্তী মন্তব্য করেছেন যে, ‘১৯৭২ সালের পর থেকে কোন নির্বাচনকে কেন্দ্র করে এই ধরনের সহিংসতার ঘটনা রাজ্যে ঘটেনি’।

ভোটগ্রহণ পর্ব শেষ হবে আজ সোমবার বিকাল ৫টায়। গণনা আগামী ১৭ মে।

বিডি-প্রতিদিন/১৪ মে, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর